Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

অস্ট্রেলিয়ায় শিশু নিপীড়নের দায়ে ৪৪ জনকে আটক, ১৬ শিশু উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ৩:৩২ পিএম

অস্ট্রেলিয়ায় শিশুদের আটকে রেখে যৌন নির্যাতন ও নানা নিপীড়নের ছবি এবং ভিডিও বানিয়ে সেগুলো অনলাইনে পোস্ট করার সঙ্গে জড়িত সন্দেহে ৪৪ জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। এছাড়া এসব নিপীড়নের শিকার ১৬ শিশুকেও উদ্ধার করছে অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ (এএফপি)।

বিবিসি এক খবরে জানিয়েছে, অনলাইনে শিশু নিপীড়নের নানা ছবি ও ভিডিওর সূত্র ধরে প্রায় এক বছরের তদন্তের পর অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ (এএফপি) ওই ব্যক্তিদের গ্রেফতার করে। গ্রেফতার হওয়া ওই ব্যক্তিদের বয়স ১৯ থেকে ৫৭ বছরের মধ্যে। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তাদের বিরুদ্ধে মোট ৩৫০টি অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানায় পুলিশ।

গ্রেফতারকৃত অভিযুক্তরা একটি ‘ক্লাউড স্টোরেজ’ প্ল্যাটফর্ম ব্যবহার করে শিশুদের নিপীড়নের ভিডিও ও ছবি আদান-প্রদান করতো। তদন্ত কর্মকর্তারা দিন-রাত পরিশ্রম করে ওই শিশুদের খুঁজে বের করে তাদের উদ্ধার করেছে বলে জানান পুলিশ কমিশনার রিস কারশউ।
অভিযুক্তরা সমাজের নানা ক্ষেত্রে কাজ করেন। তাদের কেউ কেউ নির্মাণ ক্ষেত্রে, কেউ পরিবহন, প্রশাসন এবং নানা সেবা প্রদান প্রতিষ্ঠানে কর্মরত।
এএফপি এক প্রতিবেদনে জানায়, তারা এ বছর এরকম ১৩৪টি শিশুকে উদ্ধার করেছে। তাদের মধ্যে ৬৭ শিশুকে অস্ট্রেলিয়ার বাইরে থেকে উদ্ধার করা হয়। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ