Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

মঠবাড়িয়ায় অবিরাম বৃষ্টিতে জন দুর্ভোগ রবি শস্যে ব্যাপক ক্ষতি

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ৪:৫৩ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে বুধবার রাত থেকে অবিরাম বৃষ্টিতে থমকে গেছে পিরোজপুরের মঠবাড়িয়ার জনজীবন। বৃষ্টির পানিতে ডুবে গেছে নিম্নাঞ্চল, রাস্তা-ঘাট, ফসলের ক্ষেত ও মাছ চাষের পুকুর। গো-খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। পানেতে ডুবে গেছে হিন্দু সম্প্রদায়ের দূর্গা পূজা মন্ডপ।

পরাপর ৩/৪ বার পানিতে প্লাবিত হওয়ায় আমন আবাদ নিয়ে কৃষকরা শংকার মধ্যে ছিল। শেষ মূহুর্তে চড়া মূল্যে বীজ ক্রয় করে আমন আবাদ করলেও আবার পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকরা আবার শংকিত। আমনের এখ নপর্যন্ত তেমন ক্সতি না হলেও রবিশষ্য সম্পূর্ণ বিনষ্ট হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্র মতে উপজেলায় ৭ শত হেক্টর জমিতে রবিশষ্য চাষ করা হয়েছে।

উপজেলার বলেশ^র নদ তীরবর্তী খেতাছিড়া গ্রামের ইউপি সদস্য আফজাল বেপারী শুক্রবার দুপুরে মুঠো ফোনে জানান, আমি এখন ফসলের ক্ষেতে ৭/৮ ফুট পানিতে দাড়িয়ে আছি। বলেশ^র নদ তীরবর্তী সাপলেজা, ভাইজোড়া ও কচুবাড়িয়াসহ সকল গ্রামেরই একই অবস্থা বলে তিনি জানান। পানিতে ডুবে থাকায় এলাকায় গো-খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে বলে ইউপি সদস্য জানান। বেরিবাঁধ না থাকায় খেতাছিড়া গ্রামের ২ শত ৩০ টি পরিবারের ঘর জোয়ারের পানিতে সম্পূর্ণ প্লাবিত হওয়ায় ৩ দিন ধরে তাদের রান্নাবান্না বন্ধ থাকায় খেয়ে না খেয়ে তারা মানবেতর জীবন যাপন করছে বলে আফজাল বেপারী জানান।
এদিকে বৃষ্টি ও জোয়ারের পানিতে বিভিন্ন স্থানে চলমান সনাতন ধর্মাবলম্বীদের দূর্গা পূজার মন্ডপ ডুবে গেছে। ওয়াহেদাবাদ গ্রামের নাপিতখালী পূজা মন্ডপ ও ছোট শৌলা গ্রামের ঠাকুর বাড়ি পূজা মন্ডপ পানিতে প্লাবিত দেখা গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শওকত হোসেন জানান, ২/৩ দিনের মধ্যে পানি নেমে গেলে আমনের কোন ক্ষতি হবে না তবে রবিশষ্য ৬০/৭০ ভাগ ক্ষতির সম্মূখিন হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক পূজা মন্ডপ প্লাবিত হওয়া প্রসঙ্গে জানান, এখন নপর্যন্ত তাদের কাছে কোন তথ্য নাই। তবে খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

২৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ