Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

শিল্পোন্নত ২০ দেশকে করোনা প্রতিরোধে ঐক্যবদ্ধ হতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ৮:০৭ পিএম

শিল্পোন্নত ২০ দেশকে করোনা প্রতিরোধে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, মার্চের তিনি দেশগুলোর নেতাদের সমন্বিতভাবে এগিয়ে আসার আহ্বান জানান; কিন্তু তারা আসেননি। বিষয়টি অত্যন্ত হতাশাব্যঞ্জক। -এপি
তিনি বলেন, প্রতিটি দেশ তাদের নিজ নিজ সিদ্ধান্ত গ্রহণ করেছে, কখনো পরস্পরবিরোধী সিদ্ধান্ত নিয়েছে। ফলে করোনাভাইরাস পূর্ব থেকে পশ্চিমে, উত্তর থেকে দক্ষিণে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে অনেক দেশে করোনার দ্বিতীয় ঢেউ প্রভাব বিস্তার করা শুরু করেছে। সউদি আরবের রিয়াদে নভেম্বরে অনুষ্ঠেয় জি২০ সম্মেলনের আগে এপিকে দেয়া এক সাক্ষাৎকারে গুতেরেস আশা করেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় এখন নিশ্চয়ই বুঝতে পারছে ‘ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তাদের আরও সমন্বিত হওয়া প্রয়োজন’।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিল। মোট করোনা শনাক্তের অর্ধেকের বেশি এ তিন দেশে। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) শুক্রবার জানায়, বিশ্বে এ পর্যন্ত করোনায় মারা গেছে ১১ লাখ ৩৬ হাজার ৪৯৫ জন। রোগীর সংখ্যা চার কোটি ১৬ লাখ ৪০ হাজার ২৯৫ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন তিন কোটিরও বেশি মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ