Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাইডেনের থেকে সোশ্যাল মিডিয়ায় এগিয়ে ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পুনঃনির্বাচনের জন্য সোশ্যাল মিডিয়াকে প্রচারের প্রধান হাতিয়ার হিসাবে পরিণত করেছেন। কয়েক মাস ধরে তিনি ফেসবুক এবং টুইটারের বিরুদ্ধে অভিযোগ করে আসছেন যে, তারা তাকে তার প্রতিদ্ব›দ্বী সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করতে বাধা দেয়ার মাধ্যমে নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে। তিনি সোশ্যাল মিডিয়া জায়ান্টদের নিয়ন্ত্রণে রাখার জন্য নতুন বিধিবিধানের আহবান জানিয়েছেন।

তবে ট্রাম্প অনলাইনে অনেক এগিয়ে রয়েছেন। সাম্প্রতিক সপ্তাহগুলিতে, তিনি বাইডেনকে ছাড়িয়ে যেতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার আরও বাড়িয়েছেন। ফেসবুকের মালিকানাধীন ডেটা প্ল্যাটফর্ম ক্রডড্যাঙ্গেল থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, গত ৩০ দিনে ট্রাম্পের অফিসিয়াল ফেসবুক পেজটি ১৩ কোটি প্রতিক্রিয়া, শেয়ার এবং মন্তব্য পেয়েছে। বাইডেনের ক্ষেত্রে এই সংখ্যা মাত্র ১ কোটি ৮০ লাখ। অথচ, এর আগের ৩০ দিন এই ব্যবধান ছিল অনেক কম। এই সময়কালে ট্রাম্প ও বাইডেনের পেজ পেয়েছিল যথাক্রমে ৮ কোটি ৬০ লাখ ও ১ কোটি প্রতিক্রিয়া। অপর জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামেও বাইডেন থেকে অনেক এগিয়ে রয়েছেন ট্রাম্প। গত ৩০ দিনে ট্রাম্পের পোস্টগুলি ৬ কোটি লাইক এবং কমেন্ট পেয়েছে। যেখানে বাইডেন পেয়েছেন প্রায় এর অর্ধেক, ৩ কোটি ৪০ লাখ। এর পূর্ববর্তী ৩০ দিনে ট্রাম্প ও বাইডেনের ক্ষেত্রে এই সংখ্যা ছিল যথাক্রমে, ৩ কোটি ৯০ লাখ ও ১ কোটি ৩০ লাখ। ট্রাম্প ইউটিউবেও বাইডেনকে ছাড়িয়ে গিয়েছেন। ভিডিও পারফরম্যান্স ট্র্যাক করে এমন একটি ডেটা ফার্ম সোসালব্লেডের মতে, গত ৩০ দিনে ট্রাম্পের ভিডিওগুলি ২০ কোটি ৭০ লাখ বার দেখা হয়েছে। সেখানে বাইডেনের ভিডিওগুলি দেখা হয়েছে মাত্র ২ কোটি ৯০ লাখ বার। এটি ঠিক, শুধু সোশ্যাল মিডিয়া পারফরম্যান্স দিয়ে নির্বাচনে সাফল্য পাওয়া সম্ভব নয় এবং ট্রাম্পও সম্ভবত ফেসবুক এবং ইউটিউবের বদলে বরং গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে এগিয়ে থাকতে পছন্দ করবেন। তবে এর মাধ্যমে দ্রুত ভোটারদের মনোযোগ আকর্ষন করা যায়, যা বাড়তি সুবিধা এনে দিতে পারে। এ ক্ষেত্রে বাইডেনের জন্য আশা দেখাচ্ছে টুইটার। সেখানে তিনি ভাল পারফর্ম করে চলেছেন। দ্য নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ