Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

লাদাখের নিয়ন্ত্রণরেখায় চীনা সামরিক কাঠামো, তৈরি হচ্ছে হেলিপ্যাড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ৯:১৮ পিএম

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীন চারটি ফুটবল মাঠের সমান সামরিক কাঠামো বানাচ্ছে।শীতের আগেই চীনা সেনাদের ঠেকাতে সীমান্তে আরও বেশি সেনা মোতায়েন করেছে ভারত। এবার পাকাপোক্তভাবে লাদাখ সীমান্ত থেকে আকসাই চীন পর্যন্ত বিশাল এলাকা জুড়ে সামরিক সজ্জার প্রস্তুতি নিচ্ছে চীন। বৃদ্ধি পাচ্ছে চীনা সেনা। -টাইমস অব ইন্ডিয়া

ভারতীয় সেনা সূত্র জানাচ্ছে, পূর্ব লাদাখ সীমান্তে নতুন করে সামরিক কাঠামো তৈরি করছে পিপলস লিবারেশন আর্মি। গালওয়ান সংঘাতের পরে সীমান্ত বরাবর অস্থায়ী সামরিক কাঠামো বানিয়েছিস লাল সেনা। প্যাঙ্গং রেঞ্জ, গোগরা, দেপসাং সমতলভূমিতে টি-৯০ ও টি-৭২ যুদ্ধট্যাঙ্কের পাশাপাশি একাধিক মিসাইল সিস্টেমও প্রস্তুত রয়েছে ভারতীয় বাহিনীর। অন্তত ৮টি চীন-ভারত সেনা কমান্ডার পর্যায়ের বৈঠকেও কোনো কাজ হয়নি। ভারতীয় সেনাবাহিনীর শীর্ষ এক কর্মকর্তা বলছেন, প্রায় ৩ লাখ বর্গকিলোমিটার এলাকাজুড়ে সামরিক পরিকাঠামো গড়ে তুলছে চীনা সেনা বাহিনী। আকসাই চীন থেকে গোগরা-হট স্প্রিং পর্যন্ত বিস্তৃত ওই সামরিক কাঠামোতে সামরিক যান, মিসাইল সিস্টেম ও রাইফেল ডিভিশন তৈরি করছে পিপলস লিবারেশন আর্মি।

অন্যদিকে তিব্বতের শিকুয়ানহিতে বিস্তীর্ণ এলাকা জুড়ে নির্মাণ চলছে চীনের। তৈরি হচ্ছে হেলিপ্যাড। পাঁচ হাজার সেনা ও অস্ত্রশস্ত্র মোতায়েনের মতো পরিকাঠামো তৈরি হচ্ছে। তিব্বতের হোটান এয়ারবেসে চীনের যুদ্ধবিমান ওঠানামা করছে। আকসাই চীনের ভেতরে ৯২ কিলোমিটার এলাকাজুড়ে সেনাক্যাম্প থেকে গালওয়ান রেঞ্জে নজর রাখছে চীনা সেনা। অরুণাচল সীমান্তেও সক্রিয় চীনের বাহিনী। রুশ পি-৪০০ মিসাইল সিস্টেমও মোতায়েন করেছে চীন। কখনও ভুটান, কখনও মানস সরোবরের কাছে সেনা মোতায়েন করছে চীন।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন