Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

এগোলো আর্জেন্টিনা, অনড় ব্রাজিল

ফিফা র‌্যাঙ্কিংয়ে অপরিবর্তিত বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

আগামী কাতার বিশ্বকাপের বাছাইয়ে শুভ সূচনা করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। লাতিন আমেরিকা অঞ্চলের দুই পরাশক্তি জিতেছে নিজেদের প্রথম দুটি ম্যাচে। তারপরও ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়নি ব্রাজিলের। আগের মতোই তিন নম্বরে রয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এক ধাপ এগিয়ে আট নম্বরে উঠে এসেছে লিওনেল মেসির আর্জেন্টিনা।
স¤প্রতি হওয়া ২০২২ বিশ্বকাপ বাছাই, উয়েফা নেশন্স লিগ এবং ২০২১ ইউরো বাছাইয়ের প্লে-অফের ম্যাচগুলির পর গতপরশু অক্টোবরের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। যেখানে অংশ নেয় ১২০টি দেশ। র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। যদিও নেশন্স লিগে ইংল্যান্ডের কাছে হেরে যাওয়ায় তাদের পয়েন্ট কমেছে (১৭৬৫)। রেড ডেভিলসদের সঙ্গে ব্যবধান কমিয়েছে দ্বিতীয় স্থানে থাকা বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স (১৭৫২) ও তৃতীয় স্থানে থাকা ব্রাজিল (১৭২৫)।
সেরা তিনের মতো পাল্টায়নি পরের দুটি স্থানও। চারে রয়েছে ইংল্যান্ড, পাঁচে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল। এক ধাপ এগিয়ে ছয়ে উঠে এসেছে স্পেন। সাতে নেমে গেছে উরুগুয়ে। ক্রোয়েশিয়াকে নয়ে ঠেলে দিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। দশম স্থান দখলে রেখেছে কলম্বিয়া। দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও জার্মানি আছে যথাক্রমে দ্বাদশ ও চতুর্দশ স্থানে। শীর্ষ বিশের মধ্যে সবচেয়ে এগিয়েছে ডেনমার্ক। তারা তিন ধাপ এগিয়ে আছে ১৩ নম্বরে। দুই ধাপ পিছিয়ে নেদারল্যান্ডস নেমে গেছে পনেরতে।
দীর্ঘদিন ধরে মাঠের ফুটবলের বাইরে থাকা বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি, ১৮৭তম স্থানে আছে জেমি ডে’র শিষ্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনড়-ব্রাজিল
আরও পড়ুন