Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নাইজেরিয়ান নাগরিকসহ ২ প্রতারক গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

পৃথক দুটি অভিযান চালিয়ে দু’জন প্রতারককে গ্রেফতার করেছে আইন-শৃংখলা বাহিনী। এদের একজন নাইজেরিয়ান নাগরিক। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হয়েছে। বহুল আলোচিত মানিলন্ডারিং প্রতারক চক্রের অন্যতম মূল হোতা নাইজেরিয়ান নাগরিক স্যামুয়েলকে গত বুধবার রাজধানীর খিলক্ষেত থেকে তাকে গ্রেফতার করে এনএসআই। পরে তাকে সংশ্লিষ্ট থানায় সোপর্দ করা হয়। দীর্ঘদিন ধরে প্রতারণার আশ্রয় নিয়ে মোবাইলের মাধ্যমে বহু নিরীহ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে যায় স্যামুয়েল গ্যাং। তাদের কার্যক্রম বিভিন্নভাবে নজরদারি করে আসছিল আইনশৃঙ্খলা বাহিনী।

এনএসআইয়ের সূত্র বলছে, স্যামুয়েল দীর্ঘদিন যাবৎ নিজেকে কোকাকোলার বাংলাদেশের রিপ্রেজেন্টেটিভ হিসেবে পরিচয় দিয়ে আসছে। সাধারণ মানুষদেরকে বলতো কোকাকোলা কোম্পানি আপনার নামে পুরস্কার পাঠিয়েছে। পুরস্কার নেয়ার জন্য আপনাকে নির্দিষ্ট অঙ্কের টাকা ব্যাংকের মাধ্যমে অথবা বিকাশের মাধ্যমে পরিশোধ করতে হবে। তারপরই আপনি আপনার পুরস্কারটি হাতে পাবেন বলে মানুষদের ধোকা দেয়া হতো।
অন্যদিকে মাল্টিন্যাশনাল কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর (ব্যাট) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পরিচয়ে প্রতারণার অভিযোগে র‌্যাব গ্রেফতার করে অলি উল্লাহ (২৭)কে। তিনি ব্যাটে চাকরির বিজ্ঞাপন দিয়ে এবং কোটায় চাকরির ব্যবস্থা করে দেয়ার নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব সূত্র বলছে, সারাদেশে ২৫-৩০ জন ভুক্তভোগী কাছে থেকে ৫০-৭০ হাজার এমনকি এক লাখ টাকা পর্যন্তও নিয়েছে অলি নেতৃত্বে এই প্রতারক চক্র। এছাড়া কোম্পানির ডিলারশিপ প্রদানসহ ফেসবুকে পণ্য সরবরাহের চটকদার পোস্ট করেও অগ্রিম টাকা হাতিয়ে নিয়েছে তারা। এখন পর্যন্ত অলি উল্লাহ ২০ লাখ বা তারও বেশি টাকা প্রতারণা করে নিয়েছে।

র‌্যাব-২ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি আবদুল্লাহ আল মামুন জানান, গত বৃহস্পতিবার সন্ধ্যায় পূর্ব নাখালপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। দীর্ঘদিন ধরে ঢাকায় বিভিন্ন কোম্পানির উচ্চ পদস্থ কর্মকর্তাদের নাম ব্যবহার করে প্রতারণা করে যাচ্ছিল এই সংঘবদ্ধ চক্র। সেই চক্রের মূলহোতা অলি উল্লাহ। তার কাছ থেকে একটি ভুয়া আইডি কার্ড ও দুটি মোবাইল উদ্ধার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতারক-গ্রেফতার
আরও পড়ুন