Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাদ পড়ছেন বিএনপিপন্থী জনপ্রতিনিধিরা

মাস্ক ও স্যানিটাইজার ক্রয়ে টাকা দিচ্ছে স্থানীয় সরকার বিভাগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

চলমান করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে করোনা সামগ্রী কিনতে দেশের ৪৯২টি উপজেলা, ১২ সিটি করপোরেশেন এবং ৩২৮টি পৌরসভায় মোট ৩৪ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে আবারো নতুন করে বরাদ্দ দিচ্ছে। তবে বরাদ্দ প্রদানে পক্ষপাতিত্ব করা হয়েছে। এসব বরাদ্দে বিএনপিপন্থী উপজেলা ও পৌরসভার মেয়রদের দেয়া হয়নি বলে অভিযোগ উঠেছে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মো.হেলালুদ্দীন আহমদ ইনকিলাবকে বলেন, করোনা মোকাবিলায় আমরা সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের মাধ্যমে বিভিন্ন সামগ্রী বিতরণ কাজ অব্যাহত রেখেছি। এবারও প্রতিষ্ঠানগুলোকে বেশ কিছু অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। এগুলো যেন সঠিকভাবে বিরতণ হয় সেদিকেও আমরা নজর রাখছি। জেলা ও উপজেলা পর্যায়ে আমাদের কর্মকর্তারা তা মনিটরিং করছেন। যে সব উপজেলা ও পৌরসভা বাদ পড়েছে সে গুলোতে আবারো বরাদ্দ দেয়া হবে।

বগুড়ার দুপচাঁচিয়া পৌরসভা মেয়র জাহাঙ্গীর আলম ফোনে ইনকিলাবকে বলেন, করোনা মোকাবিলায় আমার পৌরসভায় এখনো বরাদ্দ আসেনি। অর্থচ সরকারি দলের মেয়র যেসব এলাকা আছে তাদের বরাদ্দ দেয়া হয়েছে এবং বিতরণ হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার রাজনৈতিক ভাবে এলাকার উন্নয়ন বরাদ্দ বঞ্চিত করছে।
এ দিকে উলিপুর উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীগৈর সাধারণ সম্পাদ গোলাম হোসেন মন্টু বলেন, করোনা মোকাবিলায় মন্ত্রণালয় থেকে যে বরাদ্দ দিয়েছে। তা আমি পেয়েছি। আমার উপজেলা পরিষদের মাধ্যমে বিভিন্ন সামগ্রী বিতরণ কাজ অব্যাহত রেখেছি।

স্থানীয় সরকার বিভাগ থেকে চলতি মাসে এ অর্থ বরাদ্দ করা হয়। এ অর্থে সাধারণ মানুষের মধ্যে বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে দেশের ১২টি সিটি করপোরেশন পেয়েছে ১২ কোটি ৫০ লাখ টাকা, ৩২৮টি পৌরসভা পেয়েছে ১৪ কোটি টাকা ও ৪৯২টি উপজেলা পেয়েছে ৮ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা। ২০২০-২১ অর্থবছরে স্থানীয় সরকার মন্ত্রীর থোক বরাদ্দ থেকে এ টাকা দেওয়া হয়েছে। বরাদ্দ করা এ অর্থ শুধু করোনা সামগ্রী কেনার জন্য ব্যয় করতে বলা হয়েছে।
স্থানীয় সরকার বিভাগের চিঠি বলা হয়, সিটি করপোরেশন অধিক্ষেত্রে শুধু বিনামূল্যে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (মাস্ক, সাবান ও হ্যান্ড স্যানিটাইজার) বিতরণের জন্য এ টাকা ব্যয় করা যাবে। এ ছাড়া এ অর্থ ব্যয় করার ক্ষেত্রে পিপিআর-২০০৮ অনুসরণ করে যাবতীয় আর্থিক বিধিবিধান পরিপালন করতে হবে।

গত ২৯ সেপ্টেম্বর দেশের ৪৯২টি উপজেলায় ৮ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। একই ভাবে চলতি মাসের ৫ তারিখে ১২ সিটি করপোরেশেনকে ১২ কোটি ৫০ লাখ টাকা ও ৬ তারিখে দেশের ৩২৮ পৌরসভাকে ১৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ১ কোটি ৭৫ লাখ টাকা, ঢাকা উত্তর সিটি করপোরেশন ১ কোটি ৭৫ লাখ টাকা, চট্টগ্রাম সিটি করপোরেশন ১ কোটি ৫০ লাখ টাকা, গাজীপুর সিটি করপোরেশন ১ কোটি টাকা, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ১ কোটি টাকা, কুমিলা সিটি করপোরেশন ১ কোটি টাকা, খুলনা সিটি করপোরেশন ৭৫ লাখ টাকা, রাজশাহী সিটি করপোরেশন ৭৫ লাখ টাকা, বরিশাল সিটি করপোরেশন ৭৫ লাখ টাকা, সিলেট সিটি করপোরেশন ৭৫ লাখ টাকা, রংপুর সিটি করপোরেশন ৭৫ লাখ টাকা ও ময়মনসিংহ সিটি করপোরেশন ৭৫ লাখ টাকা বরাদ্দ পেয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক

২৩ অক্টোবর, ২০২০
২৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন