Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার নতুন অর্থনৈতিক নেতা : দ্য ডিপ্লোম্যাট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ৪:৪৮ এএম | আপডেট : ১০:৫০ এএম, ২৪ অক্টোবর, ২০২০

জনাকীর্ণ, অতিদূষণ, বন্যাপ্রবণ বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার সবচেয়ে ধনী রাষ্ট্র। চলতি সপ্তাহের তথ্যে দেখা যায়, বাংলাদেশের মাথাপিছু জিডিপি ভারতের চলতি বছরের জিডিপিকে ছাড়িয়ে যাবে। অথচ মাত্র ৫ বছর আগে ভারত ২৫ ভাগ এগিয়ে ছিল। যুক্তরাষ্ট্রভিত্তিক কূটনীতি বিষয়ক সংবাদ মাধ্যম দ্য ডিপ্লোম্যাটের এক প্রতিবেদনে এ পর্যবেক্ষণ উঠে এসেছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, বাংলাদেশের এই অগ্রগতি বিশ্ব কি লক্ষ্য করবে, বুঝবে যে ঐতিহ্যবাহী দেশগুলোর বাইরে নতুনতর (এবং আরো বেশি স্থিতিশীল) দক্ষিণ এশিয়ান অংশীদারের আগমন ঘটেছে? -দ্য ডিপ্লোম্যাট

নতুন ‘গ্লোবাল ব্রিটেন’ কি বাণিজ্যচুক্তিতে বেঙ্গল টাইগারকে অগ্রাধিকার দেবে? মার্কিন প্রেসিডেন্ট (২০২১ সালের জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্প বা জো বাইডেন যিনিই হন না কেন) কি দক্ষিণ এশিয়ার অগ্রাধিকারে বাংলাদেশকে বিবেচনা করবেন, নাকি আগের অংশীদারদের নিয়েই থাকবেন? সন্দেহাতীতভাবেই বলা যায়, নতুন এই খবর হিসাব বদলে দেবে সবকিছুতে। বাংলাদেশের শক্তির মূল্যায়ন করা হবে। কোনো দেশের মুদ্রা, রফতানি ও শাসনব্যবস্থার চেয়ে এর বায়োসিকিউরিটির সক্ষমতা জাতীয় নিরাপত্তা হিসেবে অনেক গুরুত্বপূর্ণ হিসেবেই বিবেচনার অধিকার রাখে। অবশ্য বাংলাদেশের প্রবৃদ্ধির কারণেই কেবল এমনটা হয়েছে, তা নয়। বরং মহামারির ফলে ভারতের স্বাস্থ্য ও অর্থনৈতিক বিপর্যয় ব্যবস্থাপনা মারাত্মক ব্যর্থতার ফলে সৃষ্ট পতনও রয়েছে এর পেছনে।

পাকিস্তানের উপজাতীয় বা সাম্প্রদায়িক বিভাজন, ভারতের ক্রমবর্ধমান মনোভঙ্গের প্রেক্ষাপটে বাংলাদেশ স্থিতিশীল অর্থনীতি ও সমাজ গঠন করতে পেরেছে, প্রতিদ্বন্দ্বী বিশ্বশক্তিগুলোর সাথে কৌশলগত অংশীদারিত্ব রক্ষা করার কূটনৈতিক কৌশল বজায় রাখতে পেরেছে। বাংলাদেশ দীর্ঘ দিন ধরেই বিশ্বের অন্যতম দ্রুত-বর্ধনশীল অর্থনীতি। সম্প্রতি দেশটি মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে, ২০৪১ সাল নাগাদ দেশটি উন্নত দেশে পরিণত হবে। দেশটির সমাজও এর অর্থনীতির মতো দ্রুত এগিয়ে যাচ্ছে। আর এসবের পেছনে চালিকাশক্তি হিসেবে কাজ করছে প্রধানমন্ত্রীর অফিসের প্রতিষ্ঠা প্রযুক্তি ও ডিজিটালব্যবস্থার উদ্যোগ। এর রেশ ধরে সম্প্রতি শীর্ষস্থানীয় ভেনচার ক্যাপিটাল থেকে স্টার্টআপ শপআপ ২২.৫ মিলিয়ন ডলারের বিনিয়োগ পেয়েছে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৪ অক্টোবর, ২০২০, ৯:০৭ এএম says : 0
    বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭৫ সালের আগষ্ট মাসে দেশে না থাকায় .............দের হাত থেকে রক্ষা পেয়ে বিদেশে থাকা অবস্থায় তিনি সেসময়ে তার জন্মদাতা পিতার হত্যার বিচারের জন্যে বিদেশেই কূটনৈতিক তৎপরতা চালিয়ে নিজেকে একজন দক্ষ কূটনৈতিক হিসাবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছিলেন। তাই আজ তিনি একজন দক্ষ কূটনৈতিক হিসাবে আন্তর্জাতিক সহায়তায় বাংলাদেশকে সঠিক পথে চালিয়ে এশিয়ার সবচেয়ে ধনী রাষ্ট্র হিসাবে দেশকে দাড় করাতে সক্ষম হয়েছেন। নেত্রী হাসিনার পক্ষ থেকে দেশ ও জাতীর জন্যে এটা একটা বিরাট উপহার। দেশের জন্যে তার এই অবদান এযাবত বিগত রাজনৈতিক নেতারা দেশের জন্যে যেসব অবদান রেখে গেছেন সে সবকে ছাড়িয়ে গেছে। বলতে গেলে বাংলাদেশের সকল রাজনৈতিক নেতাকে ছাড়িয়ে নেত্রী হাসিনা এখন সবার উপরে তার স্থান করে নিলেন। আমি মহান আল্লাহ্‌র দরবারে নেত্রী হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ কামনা করছি। আমিন
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২৪ অক্টোবর, ২০২০, ১১:০৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ্। বাংলাদেশের দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক পরাশক্তি হবে। ২০৪১ সালের আগেই বাংলাদেশ তাহার কাঙ্ক্ষিত লক্ষে পৌছে যাবে। উচ্চ মধ‍্য আয়ের বাংলাদেশ হবে। বিশ্বের মাঝে শক্তিশালী অবস্থান শক্তিশালী অর্থনীতি মর্যাদাবান বাংলাদেশের প্রতিষ্টাতার সুনিশ্চিতভাবে যাহার ত‍্যাগ শ্রম মেধা যোগ্যতা বিশালাকার ব‍্যাক্তিত্ব বঙ্গবন্ধুর কন‍্যার নাম যিনি আন্তর্জাতিক ভাবে অনেক গুলো সম্মান মর্যাদার অধিকারী। এখন বাংলাদেশের আটার কোটি নারী পুরুষ কে মর্যাদাবান জাতি সম্মানিত বাংলাদেশের পরিচিতি দিয়েছেন। ভাগ‍্যবান বাংলাদেশের মানুষ মহান নেতার শ্রেষ্ঠ সন্তানের হাতে বাংলাদেশের স্বাধীনতার লাল সবুজের পতাকা। আন্তর্জাতিক গন মাধ্যমে বিশ্বব‍্যাংক ওয়াশিংটন পোষ্ট অর্থনীতিবিদরা অভাবনীয় সাফল্যের চাবিকাঠি একমাত্র বঙ্গবন্ধুর কন‍্যা একবাক‍্যে স্বীকার করছে। অভিনন্দন শত সহস্র সালাম বাংলা মায়ের শ্রেষ্ঠ নেতা কে। প্রতিটি ঘরে ঘরে পৌছে যাবে মানুষের মুখে মুখে থাকবে একটি নাম শেখ হাসিনা। শতাব্দীর পর শতাব্দী ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে একটি নাম বঙ্গবন্ধুর কন‍্যা মাননীয় প্রধান মন্ত্রী বিশ্ব মানবতার মা শেখ হাসিনা। মা আপনাকে হাজার শত সালাম ও সালাম অভিনন্দন শুভেচ্ছা।আপনি বাংলাদেশের সকলস্তরের মানুষের জীবন মান উন্নয়ন অগ্রগতি মাধ্যমে নতুন বাংলাদেশের প্রতিষ্ঠাতা হলেন। মানবতার দিশারী মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা। বিশ্বের প্রভাবশালী নেতা শেখ হাসিনা। দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক শক্তিশালী বাংলাদেশ প্রতিষ্ঠাতার নাম। শেখ হাসিনা।
    Total Reply(1) Reply
    • Kamal ২৪ অক্টোবর, ২০২০, ২:৪৪ পিএম says : 0
      Alhamdulillah. Need to eradicate corruption and culprits

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ

২৫ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ