Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ব্যারিস্টার রফিক-উল হকের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ৯:৩৩ এএম | আপডেট : ৩:৪১ পিএম, ২৪ অক্টোবর, ২০২০

সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। আজ শনিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর আদ-দ্বীন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। আদ-দ্বীন হাসপাতালের মহাপরিচালক ডা. অধ্যাপক নাহিদ ইয়াসমিন তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

রক্ত শূন্যতা ও প্রস্রাবের সমস্যাসহ বার্ধক্যজনিত জটিলতা দেখা দেয়ায় গত শুক্রবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় মগবাজারের আদ-দ্বীন হাসপাতালে ভর্তি করা হয় তাকে। তখন তার শারীরিক অবস্থা খারাপ ছিল।

শারীরিক অসুস্থতা নিয়ে রাজধানীর মগবাজারে অবস্থিত আদ-দ্বীন হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন সাবেক এ অ্যাটর্নি জেনারেল। কিন্তু গত শনিবার (১৭ অক্টোবর) তিনি কিছুটা সুস্থবোধ করলে সকালের দিকে রিলিজ নিয়ে বাসায় ফিরে যান। এরপরে দুপুরের পরপরই ফের তাকে ভর্তি করা হয় হাসপাতালে।

ব্যারিস্টার রফিক-উল হক ১৯৩৫ সালের ২ নভেম্বর কলকাতার সুবর্ণপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯০ সালের ৭ এপ্রিল থেকে একই বছরের ১৭ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা ছিলেন। তিনি ছিলেন রাষ্ট্রের ষষ্ঠ প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল)। ২০১৭ সালে বাম পায়ের হাঁটুতে অস্ত্রোপচারের পর থেকে তার চলাফেরা সীমিত হয়ে পড়ে। এ কারণে তিনি স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন না।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২৪ অক্টোবর, ২০২০, ১২:৫৩ পিএম says : 0
    ইন্নালিল্লাহে ওয়াইন্নাইলাহি রাজেউন। ব‍্যারিষ্টার রফিকুল হক স‍্যার ছিলেন । আইন অঙ্গনের নক্ষত্র ছিলেন। আইনজীবী আইনের পেশায় এত ভাল মানুষ এত ভাল ব‍্যবহার নম্রতা ভদ্রতা শান্ত আইনের প্রতি গভীর শ্রদ্ধাবোধ শ্রদ্ধাশীল বিচারপতি ও বিচার বিভাগের মানুষের আস্তা বিশ্বাস ভালবাসার সত‍্যও ন‍্যায়পরাযন নির্লোভ সদালাপি হাস‍্যউজ্জল আইন অঙ্গনের শক্তিশালী মানুষটি আমাদের ছেড়ে চলে গেলেন দানশীলতা মানবতার জন্যেও তিনি ছিলেন অন‍্যন‍্য। মহান আল্লাহর দরবারে প্রার্থনা দোয়া আল্লাহ্ তাহাকে জান্নাতুল ফেরদৌস বেহেশত দান করেন।আমিন।শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা রইল।
    Total Reply(0) Reply
  • DIDARUL ALAM ২৪ অক্টোবর, ২০২০, ১২:৪৭ পিএম says : 0
    ইন্নানিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন আমি তার আত্নার মাগফেরাত কামনা করচ্ছি।। দোয়াকরি আল্লাহ যেন জান্নাতবাসী করেন।।।
    Total Reply(0) Reply
  • Md Rejaul Karim ২৪ অক্টোবর, ২০২০, ১১:২৬ এএম says : 0
    ইন্নানিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন আমি তার আত্নার মাগফেরাত কামনা করচ্ছি।। দোয়াকরি আল্লাহ যেন জান্নাতবাসী করেন।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ