Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নতুন করে আরো ১৩ গ্রাম দখলমুক্ত করল আজারবাইজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ১০:৪৭ এএম | আপডেট : ১০:৪৯ এএম, ২৪ অক্টোবর, ২০২০

আর্মেনিয়ার দখল থেকে নতুন করে আরো ১৩ গ্রাম মুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। গতকাল শুক্রবার এক ঘোষণায় এ তথ্য জানান আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। 
প্রেসিডেন্ট এক টুইটে বলেন, খোজাভেন্ডের দোলানার ও বুনায়াদলি, জাবরাইলের দাগ তুমাস, নুসুস, জেলেফলি, মিনাবাশিলি এবং ভেয়েসেলি গ্রাম। এ ছাড়া জাঙ্গালিনের ভেনেদলি ও মির্জাহাসানলি গ্রাম দখলমুক্ত করা হয়েছে।
টুইট বার্তায় ইলহাম আলিয়েভ তার সেনাবাহিনীর প্রশংসা ও কল্যাণ কামনা করে আর্মেনিয়ার দখল থেকে আরো অঞ্চল মুক্ত করার ঘোষণা দেন। সেইসঙ্গে কারাবাখ অঞ্চলকে নিজেদের বলেও উল্লেখ করেন তিনি।
নাগর্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারি ভূখণ্ড হিসেবে স্বীকৃত হলেও ৯০-এর দশক থেকে নিয়ন্ত্রণ করছে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। তাদের সহায়তা করা আর্মেনিয়ার সঙ্গে আজারিদের দীর্ঘ যুদ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার পর যুদ্ধ বিরতিতে ছিল দেশ দুটি। গত ২৭ সেপ্টেম্বর আর্মেনিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা আজারি সেনাদের লক্ষ্য করে হামলা চালায়। এর পরই দুই দেশের মধ্যে নতুন করে সংঘাত শুরু হয়।
রাশিয়ার মধ্যস্থাতায় আর্মেনিয়া ও আজারবাইজান দুই দফা যুদ্ধবিরতিতে সম্মত হলেও তা কার্যকর হয়নি। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটিকে প্রথম দফায় গত ১০ অক্টোবর এবং দ্বিতীয় দফায় ১৭ অক্টোবর সমঝোতা করানোর চেষ্টা করে মস্কো।
দুই দফায়ই সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হলেও তা কার্যকর হওয়ার কয়েক মিনিটের মাথায় পরস্পরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘেনের অভিযোগ করে প্রতিবেশী দেশ দুটি। সেইসঙ্গে উভয় পক্ষের মধ্যে হামলা-পাল্টা হামলা এখনো অব্যাহত রয়েছে। সূত্র : রয়টার্স



 

Show all comments
  • Anwar Hossain ২৪ অক্টোবর, ২০২০, ১২:০৫ পিএম says : 0
    ALHAMDULILLAH
    Total Reply(0) Reply
  • Rathindra nath chattopadhyay ২৪ অক্টোবর, ২০২০, ১১:৩৮ এএম says : 0
    It is true,No PROFIT no GAIN and no PEACE from WAR?
    Total Reply(0) Reply
  • Arif Mia ২৬ অক্টোবর, ২০২০, ১০:০২ পিএম says : 0
    দখলমুক্ত এলাকা কত পারসেন্ট?
    Total Reply(0) Reply
  • Arif Mia ২৬ অক্টোবর, ২০২০, ১০:০৩ পিএম says : 0
    দখলমুক্ত এলাকা কত পারসেন্ট?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজারবাইজান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ