Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে সেনা ক্যাম্পে তালেবানদের হামলায় ২০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ১১:৫০ এএম

আফগানিস্তানের নিমরুজ প্রদেশের খাশরুদ জেলার একটি সেনা ক্যাম্পে তালেবানের হামলায় ২০ আফগান সেনা নিহত হয়েছে। সেখান থেকে গোলা-বারুদ লুট করা হয়েছে বলেও জানিয়েছে আফগানিস্তান। খাশরুদের জেলা প্রশাসক জলিল ওয়াতানদুস্ত বিবিসিকে এ তথ্য নিশ্চিত করেছেন।
আফগানিস্তানের টোলো নিউজ সূত্রে খবর, মধ্যরাতে শাখ-ই-বালা-কাস্ক এলাকার সেনা ছাউনিতে অতর্কিতে হামলা চালায় তালেবান। দু'পক্ষের মধ্যে তুমুল লড়াই হয়। ২০ জন আফগান সেনার পাশাপাশি ১২ তালেবান সদস্যও নিহত হয়েছেন বলে খবরে বলা হয়েছে।
ফারহা প্রদেশের সরকারি কর্মকর্তা দাদুল্লাহ কোয়ানি জানান, সোরে শামলা এলাকায় সেনার সঙ্গে তালেবানের সংঘর্ষ চলছিল। সেই সংঘর্ষ সামাল দেওয়ার চেষ্টা চালানো হচ্ছিল। সেই সুয়োগে সেনা ছাউনিতে হামলা করে তালেবান। হামলার দায় স্বীকার করেছে তালেবান।
ওয়াতানদুস্ত বলেন, সরকারের পক্ষে নিহত সৈন্যদের লাশ সরিয়ে আনা সম্ভব হয়নি এবং ওই সেনা ক্যাম্পের নিয়ন্ত্রণ তালেবান নিয়ে নিয়েছে। খাশরুদের জেলা প্রশাসক বলেন, এর আগেও একবার এই সেনা ক্যাম্পে তালেবানের হামলায় ১৩ সৈন্য নিহত হয়েছিলেন। এরপর ক্যাম্পটিকে নুতন করে অস্ত্রসস্ত্র ও সেনাসজ্জিত করার পর দ্বিতীয়বার তালেবানের হামলা হলো। এর আগে গেলো মঙ্গলবার আফগানিস্তানের তালেবান গোষ্ঠী তাখার প্রদেশে আকস্মিক হামলা চালিয়ে অন্তত ২৫ সেনা সদস্যসহ ৪০ জনকে হত্যা করেছিল।
কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবানের মধ্যে যখন শান্তি আলোচনা চলছে এবং দেশটির দুই দশকের সংঘর্ষ ও রক্তপাত অবসানের চেষ্টা চালানো হচ্ছে তখন তালেবানের পক্ষ থেকে এসব হামলা চালানো হলো। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ