Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আর্মেনিয়া ঐতিহাসিক মসজিদকে শূকরের খামার বানিয়েছিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ১২:২৭ পিএম

আর্মেনিয়ার দখলকৃত আজারবাইজানের জাঙ্গিলান শহরের ঐতিহাসিক একটি মসজিদকে শূকরের খামারে পরিণত করা হয়েছিল। কারাবাখের দখলদার আর্মেনিয়া থেকে যা ২০ অক্টোবর মুক্ত করা হয়। মোবাইলে ধারণ করা একটি ভিডিওতে দেখা গেছে, আজারবাইজানের সেনারা ইসলামি স্থাপনায় প্রবেশের সময় সেখানে শূকরের খামারের সামনে পড়েন। -ইয়েনি শাফাক

ভিডিওতে আরো দেখা গেছে যে মসজিদটি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া যুদ্ধে দুইবার যুদ্ধবিরতি কার্যকরের কথা থাকলেও যুদ্ধ থেকে কেউ পিছপা হয়নি। আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তম শহর গাঞ্জাতে দুইবার মিসাইল হামলা চালায় আর্মেনিয়া। এতে নারী ও শিশুসহ ২৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়া, গত বৃহস্পতিবার আজারবাইজানের টারটার শহরের একটি কবরস্থানে হামলা চালায়। এতে চার বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। নাগার্নো-কারাবাখ যুদ্ধে গত ১০ অক্টোবর থেকে দুইবার যুদ্ধবিরতি ভঙ্গ করেছে আর্মেনিয়া। নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। এবার নিজেদের এই ভূখণ্ড দখলে নিতে সেপ্টেম্বরের ২৭ তারিখ থেকে আর্মেনিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করেছিল আজারবাইজান। মসজিদটি এখন আর্মেনিয়া থেকে আজারবাইজান দখলমুক্ত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শূকরের খামার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ