Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বিশ্বজুড়ে নারী

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

শাহনাজ বেগম

বিশ্বকে তাক লাগিয়ে নারী এগোচ্ছে দ্রুতগতিতে। শিক্ষা ও সংস্কৃতি, তথ্য-প্রযুক্তি, বিজ্ঞান, রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, খেলাধুলা, শিল্প ও সাহিত্যসহ প্রতিটি ক্ষেত্রেই তাদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারী হচ্ছে সমাজের অর্ধাংশ। সময়ের সঙ্গে সঙ্গে নারীর ক্ষমতায়ন ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। শুধু অবদানই নয়, বলতে হয় বেশ দাপটের সঙ্গে নেতৃত্ব দিচ্ছেন তারা। এ বছরের ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এবারের নির্বাচন পূর্ববর্তী জরিপে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে আছেন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি কিøনটন। জনমত জরিপে যুক্তরাষ্ট্রের পুরুষ, নারী, শ্বেতাঙ্গ, ডেমোক্রেটস, তরুণ ভোটার ও বয়স্কসহ সব শ্রেণির মধ্যেই দেখা যায় হিলারির জনপ্রিয়তা বেশি। নারী ভোটারদের ৫৭ ভাগই হিলারিকে এবং ৩৪ ভাগ ট্রাম্পকে সমর্থন দিচ্ছেন। নির্বাচনে হিলারির জয় হলে তিনিই হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।
এবার নারী প্রধানমন্ত্রী পেল ব্রিটেন। ব্রেক্সিট বিতর্কে ডেভিড ক্যামেরন পদত্যাগ করায় দেশটির ইতিহাসের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে কাজ শুরু করছেন টেরেসা মে। বিদায়ী প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইতিমধ্যে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছেন থেরেসা মের নাম৷ আন্দ্রেয়া লিডসম তার প্রার্থিতা প্রত্যাহার করে নেয়ায় ৫৯ বছর বয়সী টেরেসা মের প্রধানমন্ত্রী হওয়া নিশ্চিত হয়ে যায়। এরপরই ব্রিটেনের ইতিহাসে আরেকটি নতুন অধ্যায়ের সূচনা হয়।
সম্প্রতি জাপানের রাজধানী টোকিওর গভর্নর হিসেবে নির্বাচিত হয়েছেন একজন নারী। তিনি ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সমর্থক ইরিকো কোকে। তার নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে টোকিও প্রথম কোনো নারীকে গভর্নর হিসেবে পেল। যিনি প্রথম জীবনে একজন টিভি উপস্থাপিকা ছিলেন। এর আগে ২০০৭ সালের সংসদের উচ্চ কক্ষের নির্বাচনে জয়ী হওয়ার পর কোকে শিনজো আবে সরকারের পরিবেশমন্ত্রী হিসেবে জাপানের সংসদে প্রথম নারী মন্ত্রী হন। আর এবার গর্ভনরের ক্ষমতায় এসে তিনি আরও একবার তার জনপ্রিয়তা প্রমাণ করলেন।
এ বছরের শুরুতে তাইওয়ানে প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তাই ইং ওয়েন। দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনে ৫৯ বছর বয়সী তাইওয়ানের প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) নেতা তাই ইং ওয়েন বর্তমানে সেখানে ক্ষমতাসীন কোমিনট্যাং (কেএমটি) দলের প্রার্থী এরিক চুকে পরাজিত করেন। তাই ইং ওয়েন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় চীন থেকে তাইওয়ানের আলাদা হওয়ার পথ সুগম হলো বলে মনে করেন অনেকে। ডিপিপি দলটি তাইওয়ানের স্বাধীনতার পক্ষে আন্দোলন চালিয়ে আসছে। আর নবনির্বাচিত প্রেসিডেন্ট তাই ইং ওয়েন ‘এক চীন’ নীতির বিরোধী। তাইওয়ানকে স্বাধীনতাপ্রত্যাশী প্রদেশ হিসেবেই দেখে চীন। আর জোর করে হলেও একে নিজেদের নিয়ন্ত্রণে রাখার ঘোষণা দিয়েছে তারা। সম্প্রতি ভার্জিনিয়া রেগি নামে ৩৭ বছর বয়সী রোমের প্রথম নারী মেয়র নির্বাচিত হয়েছেন। তিনি পিডির প্রার্থী রবার্তো গায়াশেটিকে ৬৭-৩৩ শতাংশ ভোটে হারিয়ে দেন। তুরিনের মেয়র হয়েছেন এম ৫ এস-এর ৩১ বছরের আরেক নারী প্রার্থী চিয়ারা অ্যাপেনডিনো । তিনি পিডির প্রভাবশালী নেতা এবং দীর্ঘদিনের মেয়র পিয়েরো ফ্যাসিনোকে হারান। অ্যাপেনডিনো পেয়েছেন ৫৪ দশমিক ৫৬ শতাংশ ভোট।
এমনকি জাতিসংঘের পরবর্তী মহাসচিব হিসেবে কোনো নারীকে নির্বাচিত করার কথাও ভাবা হচ্ছে। ভারতের বাঙালি বিজ্ঞানী অনিতা সরকার এইডসের মতন মরণ ব্যাধির ওষুধ আবিষ্কার করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। সারা বিশ্বে যখন নারীদের জয়জয়কার, তখন পিছিয়ে নেই আমাদের বাংলাদেশও। বর্তমান বিশ্বের সঙ্গে সমান তালে সামনের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশও। এদেশের প্রধানমন্ত্রী এবং প্রধান বিরোধীদলীয় নেতা হচ্ছেন নারী।
এমনকি জাতীয় সংসদের স্পিকার হিসেবেও দায়িত্ব পালন করছেন একজন নারী। গত ৬ জুন যুক্তরাষ্ট্রের ফোর্বস নামের ম্যাগাজিন ত্রয়োদশ বারের মতো বিশ্বের ১০০ জন প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ৩৬তম এবং রাজনীতির ক্ষেত্রে ক্ষমতাধর নারীর তালিকায় তার অবস্থান ১৫তম। এর পাশাপাশি ব্রিটেন ও জাপানের মতো দেশগুলোতে বাংলাদেশের পক্ষ থেকে হাইকমিশনার ও রাষ্ট্রদূত হিসেবেও সফলতার সঙ্গে নারীরা দায়িত্বে নিয়োজিত রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।