Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভয়ঙ্কর ভূমিকম্পের আশঙ্কা হিমালয়ের আশপাশের এলাকায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ১:০০ পিএম

পুরো হিমালয়ান এলাকাজুড়ে বড় মাপের ভূমিকম্পের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই এ ব্যাপারে সতর্ক করেছেন তারা। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা হতে পারে ৮। বিজ্ঞানীরা জানিয়েছেন, যদি সত্যিই এই ভূমিকম্প হয় তবে কেঁপে উঠবে ভারত ও পাকিস্তানের বেশ কিছু এলাকা। সাম্প্রতিক এক গবেষণা থেকে এই তথ্য পেয়েছেন গবেষকরা। জার্নাল অভ সিসমোলজিক্যাল রিসার্চ লেটারসে এই গবেষণা প্রকাশিত হয়েছে।

সমীক্ষায় শিলাপৃষ্ঠ এবং মাটি পরীক্ষা করে ও রেডিও কার্বন বিশ্লেষণের পরে গবেষকরা জানিয়েছেন ভয়াবহ ভূমিকম্প হতে পারে। ঠিক কবে এই ভূমিকম্প হবে, তা তারা না জানালেও তাদের দাবি, এই প্রজন্মের জীবদ্দশাতেই এই ভূমিকম্প হতে পারে। গবেষক স্টিভেন জি ভোসনোস্কি এই গবেষণার ব্যাপারে বলতে গিয়ে জানিয়েছেন, হিমাচল অঞ্চলটি পূর্বে ভারতে এবং পশ্চিমে পাকিস্তানে ছড়িয়ে রয়েছে, সুতরাং তার প্রভাব এই এলাকাগুলোয় দেখা যাবে। এমনকি অতীতেও এই অঞ্চলটি অনেক বড় ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল। ভারতে কতটা প্রভাব পড়বে? এ প্রসঙ্গে গবেষকরা জানিয়েছেন, ভারতের চণ্ডিগড়, দেরাদুন এবং নেপালের কাঠমান্ডুর মতো বড় শহরগুলোর দ্বারা সরাসরি প্রভাবিত হবে এই ধরনের ভয়াবহ ভূমিকম্প হলে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিমালয়

২০ সেপ্টেম্বর, ২০২২
২৯ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ