Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

এবার সুদান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ২:২১ পিএম

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর এবার ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করছে সুদানও। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সুদান রাজি হয়েছে বলে গতকাল শুক্রবার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আফ্রিকার আরব দেশ সুদানও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির স্থানীয় সময় গতকাল শুক্রবার সাংবাদিকদের ট্রাম্প জানান, সুদান ও ইসরায়েল নিজেদের সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক করতে একমত হয়েছে। ইসরায়েল ও সুদানের অন্তর্বর্তী সরকারও শুক্রবার যৌথ বিবৃতি প্রকাশ করে একই খবর জানিয়েছে বলে সিএনএনের খবরে বলা হয়েছে।
প্রেসিডেন্ট ট্রাম্প ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে ফোনালাপে এই চুক্তি পাকা করেন।
ইসরায়েল ও সুদান চুক্তিতে রাজি হওয়ার পর হোয়াইট হাউস থেকে ট্রাম্প বলেন, ইসরায়েল এবং সুদান শান্তি স্থাপন করতে রাজি হয়েছে। দুই দেশের জন্য এ এক অভাবনীয় চুক্তি। একে মধ্যপ্রাচ্যে ‘কোনো রক্তক্ষয় ছাড়াই শান্তির চুক্তি’ বলে বর্ণনা করেছেন তিনি।
এ নিয়ে গত দুই মাসের মধ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে হাঁটা তৃতীয় আরব দেশ হচ্ছে সুদান। ট্রাম্প তার ঘোষণায় জানিয়েছেন, অন্তত আরও ৫টি আরব দেশ ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করতে চায়। তিনি আশা প্রকাশ করে বলেছেন, ইসরায়েলের সঙ্গে সউদী আরবও সম্পর্ক স্বাভাবিক করবে।
সপ্তাহ খানেক আগে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী রাষ্ট্রের তালিকা থেকে সুদানের নাম বাদ দেয়ার ঘোষণা দেন ট্রাম্প। এর মাধ্যমে দেশটিতে অর্থনৈতিক সাহায্য ও বিনিয়োগের দ্বার উন্মোচন করেন তিনি। তখনই মনে করা হচ্ছিল যে, ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্কে যাওয়ার শর্তেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। সপ্তাহ না পেরোতেই সেই ধারণা সত্যি হলো। সূত্র : সিএনএন, রয়টার্স



 

Show all comments
  • Jack Ali ২৪ অক্টোবর, ২০২০, ৭:০৮ পিএম says : 0
    May Allah's cursed on all the Munafiq government around the world.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্পর্ক

৩০ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ