Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

বলিভিয়ার প্রেসিডেন্ট মনোনিত লুইস আর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ৪:১৬ পিএম

বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী নেতা লুইস আর্ক বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। শুক্রবার দেশটির সুপ্রিম ইলেক্টোরাল ট্রাইব্যুনাল আনুষ্ঠানিকভাবে গত সপ্তাহান্তের ভোটের এই ফলাফল ঘোষণা করেছে।

সোমবার প্রাক্তন প্রেসিডেন্ট কার্লোস মেসা পরাজয় স্বীকার করে নিয়েছেন, তিনি ২৯ শতাংশেরও কম ভোট পেয়েছেন, ডানপন্থী রক্ষণশীল লুইস ফার্নান্দো পেয়েছেন ১৪ শতাংশ ভোট। আর্ক (৫৭) প্রবাসী সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের অধীনে অর্থ ও অর্থনীতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।
এর আগে, বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের অধীনে দেশটির অর্থ ও অর্থনীতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন ৫৭ বছর বয়সী আর্ক।
টুইটারে দেয়া এক পোস্টে আর্ক বলেন, যথেষ্ট মর্যাদার সঙ্গে আমরা বলিভিয়ার এই দায়িত্ব পেয়েছি। দেশকে পুনর্গঠন করাই এখন আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। দেশের স্থিতিশীলতা ফিরিয়ে আনা ও জনগণের আশা জাগ্রত করাও আমাদের জন্য একটি চ্যালেঞ্জ এখন।
তিনি আরো বলেন, বলিভিয়ার জনগণ আমাদের ওপর যে বিশ্বাস রেখেছে আমরা তা হারাতে দেবো না।
এদিকে, আর্কের প্রধান প্রতিদ্বন্ধী ও দেশটির সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেসা ২৯ শতাংশেরও কম ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। এছাড়া এক বছর আগে মোরালেসকে দেশ থেকে বহিষ্কারের জন্য করা আন্দোলনের অন্যতম নেতা ও দেশটির ডানপন্থী রক্ষণশীল লুইস ফার্নান্দো ১৪ শতাংশ ভোট পেয়েছেন।
এক টুইটার বার্তায় নির্বাচনে জয়ের জন্য আর্ককে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কার্লোস মেসা। টুইটারে তিনি লেখেন, নির্বাচন হয়ে গেছে। সপ্তাহের শুরু থেকেই এই ফলাফল পরিষ্কার ছিলো তবে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি তখন। খবর : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লুইস আর্ক
আরও পড়ুন