Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

করোনা সংক্রমণ শীর্ষে, ঠাঁই নেই যুক্তরাষ্ট্রের হাসপাতালে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ৬:৫০ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ রেকর্ডের দিকে এগিয়ে চলেছে। এভাবে চললে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির অনেক হাসপাতালেই ইতিমধ্যে জায়গার সঙ্কট দেখা দিতে শুরু করেছে।

করোনার দ্বিতীয় সংক্রমণের ঢেউ যুক্তরাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রেই প্রভাব ফেলছে। শুক্রবার থেকে দক্ষিণ ডাকোটার কয়েকটি এলাকায় লকডাউন জারি করা হয়েছে। সামাজিক অনুষ্ঠান বন্ধ রাখার জন্য ফ্লোরিডার স্বাস্থ্য কর্মকর্তা অনুরোধ জানিয়েছেন। উটাহের গভর্নর রাজ্য জুড়ে তীব্র সতর্কতা জারি করেছেন। এবং উত্তরাঞ্চলীয় আইডাহোর একটি হাসপাতালে জায়গা সঙ্কটের কারণে হতাশাজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেখানকার রোগীদেরকে বিমানে করে সিয়াটেল বা পোর্টল্যান্ডের হাসপাতালে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এ বিষয়ে কোওর ডি’এলিনের কুটেনাই হেল্থ হাসপিটালের পালমোনোলজিস্ট ডক্টর রবার্ট স্কোগিনস বলেন, ‘আমরা মূলত আমাদের হাসপাতালের পুরো ফ্লোরটি বন্ধ করে দিয়েছি। আমাদের রুম দ্বিগুণ করতে হয়েছে। আমরা আরও বেশি শয্যা কিনেছি। তবে আমাদের হাসপাতালটি মহামারীর জন্য নির্মিত হয়নি।’ টুইন ফলস এর দক্ষিণ আইডাহো শহরে, সেন্ট লুকের ম্যাজিক ভ্যালি মেডিকেল সেন্টার জানিয়েছে, তারা আর বাচ্চাদের গ্রহণ করবে না কারণ এটি করোনাভাইরাস রোগীদের দ্বারা পরিপূর্ণ। নবজাতক ব্যতীত, ১৮ বছরের কম বয়সীদেরকে ১২৮ মাইল দূরের বোইসে পাঠানো হবে।

উটাহ অঙ্গরাজ্যে শুক্রবার করোনা সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে বলে জানিয়েছেন গভর্নর গ্যারি হার্বার্ট। তিনি বলেন, ‘এখন অবধি, আমাদের হাসপাতালগুলো সমস্ত কোভিড এবং নন-কোভিড রোগীদের যাদের প্রয়োজন তাদের ভাল যত্ন প্রদান করতে সক্ষম হয়েছে। তবে আজ আমরা সামর্থের শেষপ্রান্তে দাঁড়িয়েছি। যদি উটাহের বাসিন্দারা সমাবেশ সীমাবদ্ধ করতে এবং মাস্ক পরার মতো গুরুতর পদক্ষেপ না নেয়, তবে আমাদের স্বাস্থ্যসেবাকর্মীরা যাদের প্রয়োজন তাদের প্রত্যেককে মান সম্পন্ন যত্ন দিতে পারবেন না।’

মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করোনার দৈনিক সংক্রমণের ক্ষেত্রে সাত দিনের গড় বৃহস্পতিবার ৬১ হাজার ১৪০ ছাড়িয়েছে। দু’সপ্তাহ আগে এই সংখ্যা ছিল ৪৪ হাজার ৬৪৭। গেত জুলাই মাসের ২২ তারিখে এই গড় ছির ৬৭ হাজার ২৯৩, যা এখন অবধি রেকর্ড। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ৭১ হাজার ৬৭১ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ