Inqilab Logo

ঢাকা, রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮, ২৬ রমজান ১৪৪২ হিজরী

পল্লী বিদ্যুতের ৪৬১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

পল্লী বিদ্যুতের ৪৬১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হয়েছে। গতকাল শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ)।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সর্ববৃহৎ বিদ্যুৎ বিতরণকারী সংস্থা আরইবি’র আওতাধীন গ্রিডভুক্ত ৪৬১ টি উপজেলা এবং অফগ্রিডে একটি উপজেলাসহ (পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলা) মোট ১০৫৯ টি গ্রাম রয়েছে। আরইবি তার ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে গ্রিডভুক্ত ৪৬১ টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করেছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যে ২৮৮ টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন এবং অবশিষ্ট ১৭৩ টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। ১০৫৯ টি গ্রামে শতভাগ বিদ্যুতায়ন মুজিববর্ষেই আগামী ডিসেম্বরে শেষ হবে।
চেয়ারম্যান বলেন,পল্লী বিদ্যুতের শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমে এই অঞ্চলগুলোকে অন্তর্ভুক্ত করায় বিদ্যুৎ সুবিধা পেতে যাচ্ছে। ১০৫৯ টি গ্রামে ৩ টি ধাপে এ বিদ্যুতায়নের কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। ১ম ধাপের ৬৪৬ টি গ্রাম তুলনামূলকভাবে কম প্রত্যন্ত এলাকায় অবস্থিত। ৩৫টি স্থানে কম/বেশী ২ কিলোমিটার পর্যন্ত সাবমেরিন ক্যাবল দ্বারা নদী অতিক্রম করে গ্রামসমূহ গ্রিড লাইনে বিদ্যুতায়ন করা সম্ভব। চলমান প্রকল্পে লাইন ও উপকেন্দ্র নির্মাণের সংস্থান বৃদ্ধি এবং আরইবি অর্থায়নে সাবমেরিন ক্যাবল ক্রয়পূর্বক গ্রামসমূহের ১.৫৫ লাখ গ্রাহককে গত অক্টোবর এর মধ্যে গ্রিড লাইনে বিদ্যুৎ সুবিধার আওতায় আনার কার্যক্রম শুরু করা হয়েছে। ২য় ধাপের ৩৮৪ টি গ্রাম দুর্গম ও প্রত্যন্ত এলাকায় অবস্থিত। ৫০ টি স্থানে সাবমেরিন ক্যাবল দ্বারা নদী অতিক্রম করে গ্রামসমূহ গ্রিড লাইনে বিদ্যুতায়ন করা সম্ভব। ৩য় ধাপের অন্তর্ভূক্ত অবশিষ্ট ২৯ টি গ্রাম অতি অত্যন্ত ও দুর্গম এলাকায়। ২৯টি গ্রামের প্রায় ৬ হাজার গ্রাহকের জন্য সোলার হোম সিস্টেম স্থাপনের কার্যব্যবস্থা গ্রহণপূর্বক আগামী ডিসেম্বরে মধ্যে বিদ্যুতায়ন কাজ সম্পন্ন করা হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে গ্রামীণ জীবনমান উন্নয়ন তথা ভিশন ২০২১ অর্জনপূর্বক ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী, সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্রে পরিণত করার দৃপ্ত শপথ নিয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড তার ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে সারা দেশে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমকে সাফল্যমন্ডিত সমাপ্তির পথে এগিয়ে নিয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ