Inqilab Logo

ঢাকা, রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮, ২৬ রমজান ১৪৪২ হিজরী

একটি দেশের প্রতি নতজানু থাকার কারণেই সরকার এখনো টিকে আছে: মাহমুদুর রহমান মান্না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রতিবেশী ভারতের প্রতি ইঙ্গিত করে বলেছেন, বিশেষ একটি দেশের প্রতি নতজানু থাকার কারণেই এই সরকার এখনো টিকে আছে। এ সরকার এখন মূলত সুতার উপর ঝুলে আছে। নতজানুর এই নীতি বাদ দিলে সরকার এক দিনও ক্ষমতায় টিকবে না। গতকাল জাতীয় প্রেসক্লাবে এডুকেশন রিফর্ম ইনিশিয়েটিভ (ইআরআই) আয়োজিত ‘করোনাকালীন পরীক্ষায় অটোপাশ : শিক্ষার বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অথিতির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইআরআই’র চেয়ারম্যান ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলনের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মান্না বলেন, দেশের সবকিছু খোলা থাকলেও শুধু শিক্ষাপ্রতিষ্ঠানই বন্ধ। দেশের সরকারই যেখানে বিনা ভোটে অটোপাশের মাধ্যমে দেশ চালাচ্ছে সেখানে শিক্ষার্থীদের অটোপাসের মধ্যে দোষের কিছু নেই। তিনি বলেন, শিক্ষার্থীদের এই অটোপাশের বিষয়ে আমরা প্রতিবাদ করলেও মূলত শিক্ষার্থীদের মধ্য থেকেই অটোপাসের বিষয়ে প্রতিবাদ হওয়া দরকার।
তিনি বলেন, দেশের সব গার্মেন্টস কারখানা খোলা, কুরবানির পশুর হাটের অনুমতি দেয়া হয়, মার্কেট, বিনোদন কেন্দ্র, পাবলিক পরিবহন সবকিছুই খোলা, শুধু শিক্ষা প্রতিষ্ঠানই এখনো বন্ধ। এই বন্ধের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা নিয়ে সরকারের সুদ‚রপ্রসারী কোনো চক্রান্ত রয়েছে বলে দেশাবাসী মনে করে।
মান্না বলেন, ছাত্র আন্দোলনের ভয়ে সরকার শিক্ষা প্রতিষ্ঠান খোলার সাহস পাচ্ছে না। সরকারের বিভিন্ন খাতের অনিয়ম আর অব্যবস্থাপনার বিষয় তুলে ধরে ছাত্ররা যদি রাস্তায় নামে তাহলে এই বছরের মধ্যেই সরকার পতনের মাধ্যমে নতুন একটি সকাল আমাদের জন্য অপেক্ষা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন