Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাড়ছে তাপমাত্রা বৃষ্টিপাত কমবে

বন্দরে সঙ্কেত প্রত্যাহার : মৌসুমী বায়ু বিদায়ের পালা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

স্থল নিম্নচাপটি সুস্পষ্ট লঘুচাপ আকারে আরও দুর্বল হয়ে জামালপুর এলাকা দিয়ে কেটে যাচ্ছে। দুর্বল নিম্নচাপ-লঘুচাপ ও আংশিক মৌসুমী বায়ুর প্রভাবে গতকালও দেশের অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণ হয়। কোথাও কোথাও হয় ভারী বৃষ্টিপাত। তবে আজ থেকে বৃষ্টিপাত হ্রাস ও তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কক্সবাজারে ৯২ মিলিমিটার। এসময় ঢাকায় মাত্র ২, চট্টগ্রামে ১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৩১ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২২.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬.৮ এবং সর্বনিম্ন ২৪.২ ডিগ্রি সেলসিয়াস।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, দেশের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায়ের পালা চলছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। দেশের অন্যান্য অঞ্চল থেকেও বিদায়ের আবহাওয়াগত অনুক‚লে রয়েছে। এ সপ্তাহে মৌসুমী বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে। বর্তমানে মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ বছর বাংলাদেশে মৌসুমী বায়ু গত জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে সবচেয়ে দীর্ঘ সময়ব্যাপী জেঁকে বসে।

এদিকে ফরিদপুর-মাদারীপুর, মানিকগঞ্জ-গাজীপুর এলাকা হয়ে স্থল নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে গতকাল সন্ধ্যায় সুস্পষ্ট লঘুচাপ আকারে জামালপুর ও সংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি ক্রমেই দুর্বল হয়ে পড়ছে। উত্তর বঙ্গোপসাগর, উপক‚ল স্বাভাবিক হয়ে আসায় সমুদ্র বন্দরসমূহকে সতর্ক সঙ্কেত তুলে নিতে বলা হয়েছে।

চলতি সপ্তাহের (২২ থেকে ৩১ অক্টোবর) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদফতরের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সময়ের প্রথমার্ধে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক স্থানে মাঝারি থেকে মাঝারি ধরণের ভারী বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভবনা রয়েছে। এ সময়ের দ্বিতীয়ার্ধে বৃষ্টিপাতের পরিমাণ কমতে পারে। এ সময়ে দিন ও রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

৭ অক্টোবর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ