Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র ভিত্তিহীন অভিযোগ করছে

ঢাকার চীনা দূতাবাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

চীন রোহিঙ্গা সংকট সমাধানে খুব কম কাজ করেছে বলে যুক্তরাষ্ট্র যে মন্তব্য করেছে তাকে ‘অসঙ্গত ও গঠনমূলক নয়’ আখ্যায়িত করে প্রতিবাদ জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস। গতকাল দূতাবাসের ফেসবুক পেজে শেয়ার করা এক পোস্টে বলা হয়, স¤প্রতি ভারত ও বাংলাদেশ সফর শেষে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বাইগান ওয়াশিংটন ডিসিতে এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, দুর্ভাগ্যক্রমে চীন রোহিঙ্গা ইস্যু সমাধানে সহায়তা করার জন্য খুব কম কাজ করেছে।

দূতাবাস বলছে, সবার প্রত্যাশা বাইগানের এ সফর বাংলাদেশ-মার্কিন সম্পর্কের দিকে নজর দেবে। দূতাবাস আরও বলছে, চীন-ভারত সীমান্ত সংঘাত, তাইওয়ান প্রণালীতে উত্তেজনা, দক্ষিণ চীন সাগরের সমস্যা এবং হংকংয়ের জাতীয় সুরক্ষা আইন প্রসঙ্গে ১৫ অক্টোবর বাইগান বাংলাদেশ ছাড়ার আগেই চীনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ শুরু করেছিলেন। এসব ইস্যুর সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই।

দূতাবাসের পোস্টে বলা হয় এ ধরনের আচরণ কেবল কূটনৈতিক নীতিমালার মারাত্মক লঙ্ঘন নয়; সফরটির আয়োজক দেশের প্রতিও অশ্রদ্ধা। বাংলাদেশ একটি শান্তিপ্রেমী দেশ যাদের নীতি সকলের সাথে বন্ধুত্ব এবং কারও সাথে শত্রুতা নয়।

দূতাবাস বলছে, বাইগানের ২০ অক্টোবরের মন্তব্য কেবল এ রকম আচরণের ধারাবাহিকতা, যেখানে বাংলাদেশের গুরুতর উদ্বেগের বিষয় রোহিঙ্গা ইস্যুকে ব্যবহার করা হয়েছে চীনের সমালোচনা এবং নিজের পক্ষপাতিত্ব প্রচার করতে। যেহেতু চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার সমস্যাগুলো সমাধানে আমাদের প্রচুর দ্বিপক্ষীয় চ্যানেল রয়েছে; তাই সম্মতি ছাড়াই বাইগানের কোনো তৃতীয় পক্ষকে টেনে আনা উচিত হয়নি।

দূতাবাস জানায়, ২০১৭ সাল থেকে চীন রোহিঙ্গা ইস্যুতে তিন দফায় মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং কর্মপর্যায়ে বহু দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় পরামর্শ সভা করেছে। পোস্টে আরো বলা হয়, আমাদের রাজনৈতিক এবং মানবিক প্রচেষ্টা শুরুতেই আরম্ভ হয়েছে এবং সমাধান না পাওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৫ অক্টোবর, ২০২০, ১১:২৩ এএম says : 0
    চীন রোহিঙ্গা সমাধানে তেমন কোন উদ্যোগ নেয়নি। চীন বাংলাদেশের সাথে যেভাবে সম্পর্ক রেখেছে ঠিক একই ভাবে মিয়ানমারের সাথেও সম্পর্ক রেখেছে। বিশ্বের অন্যান্য দেশ যেভাবে মিয়ানমারের প্রতি রোহিঙ্গা সংকটের উপর চাপ প্রয়োগ করেছে সেভাবে চীন মিয়ানমারের প্রতি কোন চাপ প্রয়োগ করেনি। চীন স্বাভাবিক ভাবে যেটা করা দরকার তার বাইরে কিছুই করেনি। মিয়ানমারের সামরিকজান্তা যেভাবে আমানবিক ভাবে রোহিঙ্গাদেরকে নিধন করে আসছে তার কোন কঠিন সমালোচনা চীন কোন সময় করেনি। এজন্যেই আমেরিকা চীনকে দোষারুপ করেছে এটাই স্বাভাবিক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১১ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন