Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনার নমুনা পরীক্ষা উদ্বেগজনক হারে হ্রাস, বিশেষজ্ঞ চিকিৎসকদের উদ্বেগ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০২ পিএম | আপডেট : ১২:৩২ পিএম, ২৫ অক্টোবর, ২০২০

নমুনা পরিক্ষার সংখ্যা উদ্বেগজনক হারে হ্রাস পাবার ফলে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ রোগী সনাক্তের সঠিক পরিসংখ্যান এখন স্বাস্থ্য বিভাগের কাছেও অজানা থাকছে। রবিবার সকালের পূর্ববর্তি ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলের দুটি পিসিআর ল্যাবে মাত্র ৩০৮ জনের নমুনা পরিক্ষায় ২২ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। অথচ বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেলা হাসপাতালে স্থাপিত ল্যাব দুটির প্রতিটিতে দৈনিক গড়ে প্রায় ৩শ জনের নমুনা পরিক্ষা সম্ভব। তবে দক্ষিণাঞ্চলে এখনো রোগী সনাক্তের হার ১৭.১০%। যা জাতীয় হারের চেয়ে অনেক বেশী। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, নমুনা পরিক্ষার সংখ্যা বৃদ্ধির মাধ্যমে রোগী সনাক্তের সঠিক হার নির্নয় সহ সুষ্ঠু চিকিৎসা ও মনিটরিং ব্যবস্থা যোরদার না করলে আসন্ন শীতের আগে এ মহামারিকে নিয়ন্ত্রন দুরুহ হয়ে পড়তে পারে। তবে গত ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আরো ৩৫ জন সহ সর্বমোট ৮ হাজার ২১২ জন সুস্থ হয় উঠেছেন। সুস্থতার হার ৯৩.৬৭%।
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের মতে গত ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ২৪ জন সহ সর্বমোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৮ হাজার ৭৬৭ জনে। যারমধ্যে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৭৫ জনের। চলতি মাসে দক্ষিণাঞ্চলে মৃত্যু হার কিছুটা কমলেও তা এখনো ২%। গত সেপ্টেম্বরের শেষ দিনে এ হার ছিল ২.০৫%।
গত ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আক্রান্ত ২৪ জনের মধ্যে বরিশালের সংখ্যাটাই ১৩। এসময়ে পটুয়াখালীতে ৬, ভোলা ও পিরোজপুরে দুজন করে এবং বরগুনাতে ও ঝালকাঠীতে ১জন করে আক্রান্ত হয়েছে। তবে গত ১৭ অক্টোরের পরে দক্ষিনাঞ্চলে কোন মৃত্যু সংবাদ নেই। ফলে চলতি মাসে এ অঞ্চলে মোট মৃত্যুর সংখ্যাটা ৩ জনই রয়েছে। আক্রান্ত হয়েছেন ৩৭৪ জন। যা গত মাসের একই সময়ে ছিল ৬৬৩,আর মৃত্যুর সংখ্যা ছিল ১৪।
রবিবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬ জেলার মধ্যে বরিশালে সর্বমোট আক্রান্ত ৩,৭৪৮ জনের মধ্যে মারা গেছেন ৭২ জন। পটুয়াখালীতে মোট আক্রান্ত ১,৪৯১। মৃত্যু হয়েছে ৩৭ জনের। ভোলাতে ৭৭৩ আক্রন্তের মধ্যে মারা গেছেন ৬ জন। পিরোজপুরে আক্রান্তের সংখ্যা ১,১০৪ । মৃত্যু হয়েছে ২৪ জনের। এছাড়া বরগুনাতে ৯২৮ জনের মধ্যে ১৯ জন ও ঝালকাঠীতে ৭২৩ জন আক্রান্তের মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে।
এদিকে রবিবার সকালে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ১৪ জন,আইসোলেশনে ১২জন ও আইসিইউ’তে আরো ৫ জন চিকিৎসাধীন ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন