Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বিশেষ বাহিনীর অভিযানে আল কায়েদা নেতা আল মাসরি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ২:১১ পিএম

আফগানিস্তানের বিশেষ বাহিনীর অভিযানে মিসরীয় বংশোদ্ভূত আল কায়েদার জ্যেষ্ঠ নেতা আবু মুহসিন আল মাসরি নিহত হয়েছেন। গজনি প্রদেশে আফগান নিরাপত্তা বাহিনীর এক অভিযানে তিনি নিহত হন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
গত শনিবার রাতে টুইটারে দেওয়া এক পোস্টে আফগানিস্তানের ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটি (এনডিএস) আল মাসরি-র নিহতের খবর নিশ্চিত করেছে। পৃথক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল কাউন্টার-টেররিজম সেন্টারের প্রধান ক্রিস মিলার-ও বিষয়টি নিশ্চিত করেছেন।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডিরেক্টোরেট অব সিকিউরিটি এক টুইট বার্তায় জানিয়েছে, অভিযানে নিহত আল কায়দা নেতার নাম আবু মুহসিন আল-মাসরি। তিনি মিসরের নাগরিক। যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড আসামির তালিকায়ও নাম ছিল তার। ধারণা করা হচ্ছে, ভারতীয় উপমহাদেশ অঞ্চলের আল-কায়দা বাহিনীর দ্বিতীয় প্রধান ছিলেন তিনি। তবে এ অভিযানের বিস্তারিত তথ্য এখনো জানায়নি আফগান কর্তৃপক্ষ।
হুমাম আব্দেল-আল-রউফ নামেও পরিচিত আল-মাসরি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের মোস্ট ওয়ান্টেড টেররিস্ট তালিকায় নাম ছিল তার।
এফবিআই’র তথ্যে জানা যায়, একটি বিদেশি সন্ত্রাসী সংস্থাকে সমর্থন, অর্থ সরবরাহ এবং যুক্তরাষ্ট্রের নাগরিকদের হত্যার পরিকল্পনার দায়ে ২০১৮ সালের ডিসেম্বরে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তারা।
আফগানিস্তানে চলমান প্রায় দুই দশকের যুদ্ধের ইতি টানতে কাতারে যখন আফগান সরকার ও তালেবান বাহিনীর মধ্যে শান্তি আলোচনা চলছে, তখন আল-কায়দার শীর্ষ পর্যায়ের এই নেতার নিহতের ঘটনা ঘটলো। সূত্র : রয়টার্স, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত

২৫ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ