Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন কৃষ্ণাঙ্গ তরুণ হত্যায় পুলিশ কর্মকর্তা চাকরিচ্যুত, বিক্ষোভ অব্যাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ৬:২০ পিএম

মার্কিন কৃষ্ণাঙ্গ তরুণ হত্যাকাণ্ডের তিনদিন পর শুক্রবার রাতে তাকে চাকরিচ্যুত করা হয়। তার বিরুদ্ধে বহুমুখী নীতি ও প্রক্রিয়া ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। ওই পুলিশ কর্মকর্তার নাম প্রকাশ করা হয়নি। শিকাগো শহরের ৭২ কিলোমিটার উত্তরে ইলিনয়েস রাজ্যের লেক কাউন্টির উয়াকেগানে ট্রাফিক স্টপজে মঙ্গলবার গাড়ির ভেতরে পুলিশের গুলিতে নিহত হন কৃষ্ণাঙ্গ তরুণ মারসেলিস স্টিনেটি (১৯)। -রয়টার্স, দ্য গার্ডিয়ান, সিএনএন, ওয়াশিংটন পোস্ট

এ সময় তার বান্ধবী তাফারা উইলিয়ামস (২০) আহত হন। পুলিশের এ পদক্ষেপে সন্তুষ্ট নন লেক কাউন্টির লোকজন। শনিবার সেখানে ২০০ থেকে ৩০০ মানুষ বিক্ষোভ দেখিয়েছেন। স্থানীয় সংগঠন ক্লাইডি ম্যাকলেমোর এ বিক্ষোভ আয়োজন করে। মে মাসে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড এবং আগস্টের জ্যাকব হত্যাকাণ্ডের পরও সেখানে বিক্ষোভ হয়েছিলো। উয়াকেগানের এক পুলিশ কর্মকর্তা বলেন, মঙ্গলবার রাতে ওই পুলিশ কর্মকর্তা গাড়ি থামানোর চেষ্টা করেন। গাড়ি না থামানোয় নিজের নিরাপত্তার জন্য তিনি গুলি চালান। গাড়িতে কোনও অস্ত্র পাওয়া যায়নি। আহত তরুণী হাসপাতালে ভর্তি আছেন। উইলিয়ামের আইনজীবী বেন ক্রাম্প বলেন, পুলিশের বর্ণনায় তাদের আস্থা নেই। কারণ, তারা বারবার দেখেছেন- কৃষ্ণাঙ্গদের হত্যার পর পুলিশ ভুলভাবে ও মিথ্যা তথ্য হাজির করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ