Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরাকে দুর্নীতি ও দমন-পীড়নের প্রতিবাদে সরকারবিরোধী বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ৮:২৭ পিএম

দুর্নীতি, বেকারত্ব ও দমন-পীড়নের প্রতিবাদে ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ চলছে।ইরাকে সরকারবিরোধী বিক্ষোভের দ্বিতীয় বাষির্কীতে রাজধানী বাগদাদের তেহরির স্কয়ারে রোববার জড়ো হয়েছেন বিক্ষোভকারীরা। প্রতিবাদকারীরা দুর্নীতির অবসান, চাকরির সুযোগ ও মৌলিক সেবা প্রাপ্তির দাবীতে পুনরায় বিক্ষোভের ডাক দেন। ২০০৩ সালে সাদ্দাম হোসেনের ক্ষমতাচ্যুতির পর গত বছরের অক্টোবরে দেশটিতে সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভে সংঘর্ষে প্রায় ৬০০ বিক্ষোভকারী প্রাণ হারান, আহত হন হাজারো বিক্ষোভকারী। -আল জাজিরা
বিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হন প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদী। কিন্তু নতুন প্রধানমন্ত্রীও বিক্ষোভকারীদের দাবী মেটাতে পরিকল্পনা প্রণয়নে ব্যর্থ হয়েছেন। বিশ্বব্যাংক বলছে, দেশটিতে তিন জনের মধ্যে একজন তরুণই বেকার। এছাড়া গত বছর থেকে কয়েকজন সাংবাদিক ও রাজনৈতিক অধিকার কর্মী গুম হয়েছেন। এদিন তেহরির স্কয়ারে ‘আমাদের রক্ত, আমাদের হৃদয়, আমরা ইরাকের জন্য প্রাণ দিয়েছি’ স্লোগান দেন শত শত বিক্ষোভকারী। শনিবার রাত থেকেই ইরাকের বিভিন্ন এলাকা থেকে বাগদাদের তেহরির স্কয়ার অভিমুখে যাত্রা করেন তারা। শনিবার রাত থেকেই গ্রিন জোনের ইরাক সরকারের কার্যালয় ও মার্কিন দূতাবাসের সামনে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। বিক্ষোভকারীরা রাজনীতিবিদদের ওপর নিজ দেশের জনগণের বদলে ইরান ও যুক্তরাষ্ট্রের প্রতি বেশি আনুগত্য দেখানোর অভিযোগ আনেন।

বিক্ষোভে অংশ নেয়া ২৪ বছরের তরুণ মুনতাহের মাহদী বলেন, ২০১৯ সালের ২৫ অক্টোবরের পর আজ আরেকটি গুরুত্বপূর্ণ দিন। আমরা তার জন্যই আন্দোলন করছি যার জন্য আমরা রক্ত দিয়েছি, আমাদের শহীদরা ত্যাগ করেছেন। ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাদমিরি নিরাপত্তা বাহিনীকে অস্ত্র ব্যবহার করতে নিষেধ করেছেন এবং শান্তিপূর্ণ বিক্ষোভের আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ