Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইহুদি রাষ্ট্র সৃষ্টির উদ্যোগের দায়ে এবার ব্রিটেনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ৯:১৮ পিএম

ইহুদিবাদী রাষ্ট্র সৃষ্টির উদ্যোগ গ্রহণ করায় ব্রিটেনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিস্তিন।অধিকৃত পশ্চিমতীরের নাবলুস শহরের ফিলিস্তিনি আইনজীবীরা বৃহস্পতিবার এ উদ্যোগ গ্রহণ করেন। তারা বলেছেন, ব্রিটেনের পক্ষ থেকে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরায়েল সৃষ্টির উদ্যোগ নেয়ার কারণেই ফিলিস্তিনিদের এ দুর্ভোগ পোহাতে হচ্ছে। -টাইমস অব ইসরায়েল
আইনজীবীরা বলছেন, বেলফোর ঘোষণা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি শুধু কোনো ঘোষণা ছিলো না; বরং ইহুদিবাদী ইসরায়েল রাষ্ট্র সৃষ্টির সার্টিফিকেট ছিলো, যারা অন্যায় এবং অবিচারকে অবলম্বন করে এ পর্যন্ত এসেছে। বেলফোর ঘোষণা ছিলো মূলত ইহুদিবাদীদের সঙ্গে মিলে ব্রিটিশদের কূটকৌশল বাস্তবায়নের পরিকল্পনা। এর মাধ্যমে ৯৩ শতাংশ ফিলিস্তিনি মুসলমানের অধিকারকে উপেক্ষা করা হয়েছে। যে সময় ইসরায়েল সৃষ্টি করা হয়, তখন ফিলিস্তিনি ভূখণ্ডে মাত্র ৭ শতাংশ ইহুদির বসবাস ছিলো। মামলার আইনজীবীরা আরও বলেন, ব্রিটিশদের কারণেই ফিলিস্তিনিদের এই দুর্ভোগ সৃষ্টি হয়েছে এবং ইহুদিবাদী ইসরায়েল প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন ও বর্বরতা চালানোর সুযোগ পেয়েছে। মামলাটি কোথায় করা হয়েছে তা উল্লেখ করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন