Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

মিশন শেষে ফিরলো বানৌজা বিজয়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

ভ‚-মধ্যসাগরের লেবাননে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্ক ফোর্সের আওতায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন শেষে দেশে ফিরেছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’। গতকাল জাহাজটি চট্টগ্রাম নেভাল জেটিতে পৌঁছলে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। নৌবাহিনী প্রধান জাহাজে উপস্থিত সকল কর্মকর্তা ও নাবিকদেরকে সফলভাবে মিশন সমাপ্তের জন্য আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।
এ সময় তিনি বলেন, গত ৪ আগস্ট বৈরুত বন্দরে বিস্ফোরণের ঘটনায় জাহাজটি ক্ষতিগ্রস্ত হওয়া এবং নৌসদস্যদের আহত হওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী অত্যন্ত আন্তরিকতার সাথে সার্বক্ষণিক খোঁজখবর নেন। সেই সাথে তিনি জাহাজের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠা এবং নৌসদস্যদের সুচিকিৎসার ক্ষেত্রে সবধরনের ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেন। সকলের সুস্থতা নিশ্চিত করার পাশাপাশি জাহাজের প্রয়োজনীয় মেরামত শেষে নিরাপদে জাহাজটি দেশে ফিরিয়ে আনার জন্য নৌপ্রধান জাহাজের প্রতিটি সদস্যের অসীম সাহস, উদ্যম এবং পেশাদারিত্বের ভ‚ঁয়সী প্রশংসা করেন।
আইএসপিআরের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিতে জাহাজটি পহেলা ডিসেম্বর ২০১৭ লেবানন গমন করে। লেবাননে অবস্থানকালে বিগত তিন বছরে জাহাজটিতে পর্যায়ক্রমে বাংলাদেশ নৌবাহিনীর ৩৩০ জন সদস্য অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব, আন্তরিকতা ও শৃঙ্খলার সাথে অর্পিত দায়িত্ব পালন করেন। বানৌজা ‘বিজয়’ গত ২৪ সেপ্টে¤¦র বাংলাদেশের উদ্দেশে যাত্রা করে এবং প্রায় ১০ হাজার ২০ কি. মি. সমুদ্রপথ অতিক্রম করে দেশে পৌঁছায়। বর্তমানে বানৌজা সংগ্রাম প্রতিস্থাপক হিসেবে ভ‚-মধ্যসাগরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের আওতায় লেবাননে দায়িত্ব পালন করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন