Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

রাষ্ট্রীয় নিন্দা জানানোর আহ্বান ঢাবি শিক্ষার্থীদের

ফ্রান্সের ইসলাম বিদ্বেষী নীতি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ফ্রান্সে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ধারাবাহিক বিদ্বেষ ও ঘৃণা ছড়ানোর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে শি—গার্থীরা বিশ্বশাšিত্ম ও সহিষ্ণুতার নীতি থেকে রাষ্ট্রীয়ভাবে বিষয়টি নিয়ে প্রতিবাদ জানানোর দাবি তুলেন। এজন্য প্রধানমন্ত্রীর নিন্দা প্রস্তাব ও বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত তলবের দাবি জানান তারা।

 
শিক্ষার্থীরা বলেন, মত প্রকাশের স্বাধীনতার নামে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অধিকার কারো নেই। ইসলামের নবী মুসলমানদের কাছে মা-বাবার চেয়েও বেশি সম্মানিত। ফ্রান্সের ক্রমাগত ইসলাম বিদ্বেশী নীতিকে ন্যাক্কারজনক আখ্যা দিয়ে মুসলিম প্রধান দেশ হিসেবে বাংলাদেশের এ কর্মকান্ডের নিন্দা জানানো উচিত বলে তারা দাবি করেন। তারা বলেন, প্রধানমন্ত্রীকে অবশ্যই ফ্রান্স সরকারের এ কর্মকান্ডের নিন্দা জানাতে হবে এবং বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানাতে হবে।

এদিকে ফ্রান্সে হযরত মুহাম্মদ (সা) নিয়ে ব্যঙ্গাত্মক ও কটুক্তিমূলক কার্টুন প্রদর্শন করার প্রতিবাদ জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া এক বিজ্ঞপ্তিতে তিনি এ নিন্দা জানান। নুর বলেন, বাকস্বাধীনতার নামে ধর্মীয় বিদ্বেষ ছড়ানো কখনোই মেনে নেওয়া যায় না। ধর্মনিরপেক্ষ ফ্রান্সে বাকস্বাধীনতার নামে ইসলাম ধর্মের প্রবর্তক, মুসলিম বিশ্বের আবেগ-অনুভূতি প্রিয় নবী হযরত মুহাম্মদ (সঃ)এর বিতর্কিত কার্টুন প্রদর্শনীর নামে ইসলাম বিদ্বেষী কর্মকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।



 

Show all comments
  • Mohiuddin Mohim ২৬ অক্টোবর, ২০২০, ১:১১ এএম says : 0
    ফ্রান্স তুমি ইসলামের ইতিহাস পড়নি - ঐ সত্তার কসম খেয়ে বলছি- আমার প্রিয় নবীজি (সা.)কে অসম্মান করছো, আমরা মুসলমান রাষ্ট্রগুলো আজ নীরব থাকলেও আল্লাহ তার হাবিবের অসম্মান বরদাস্ত করবে না ইনশাআল্লাহ। নিজের পায়ে নিজে কুরাল মারলে ধ্বংস অনিবার্য।।।
    Total Reply(0) Reply
  • Arif Khaled ২৬ অক্টোবর, ২০২০, ১:১২ এএম says : 0
    "ম্যাক্রঁ নামক ব্যাক্তিটি একজন বেয়াদব। তাকে দেখলে মনেহয় মানসিক প্রতিবন্ধী। ফ্রান্সের রাষ্ট্রিয় পর্যায় থেকে আমাদের নবীর প্রতি এমন বেয়াদবি গ্রহণযোগ্য নয়।
    Total Reply(0) Reply
  • তায়্যিব আহমাদ ২৬ অক্টোবর, ২০২০, ১:১২ এএম says : 0
    মুসলিম বিশ্বের পক্ষ থেকে এরদোয়ানকে অভিনন্দন। বুক ফুলিয়ে মুসলমানদের পক্ষে যে মানুষটি এখনো পর্যন্ত কথা বলে যাচ্ছে, তার নাম এরদোয়ান। সালাম তোমায় হে বীর।
    Total Reply(0) Reply
  • Abm Noman Azad ২৬ অক্টোবর, ২০২০, ১:১২ এএম says : 0
    ফ্রান্সের প্রেসিডেন্টকে মানসিক চিকিৎসার পাশাপাশি পাগলা গারদে রাখা উচিত।
    Total Reply(0) Reply
  • Zia Uddin Ahmed ২৬ অক্টোবর, ২০২০, ১:১৩ এএম says : 0
    নবীজীর (সঃ) কোনো ছবিই তো ছিলনা, সুতরাং কেউ যদি যে কোনো আকৃতির ব্যাংগচিত্র এঁকে সেটাকে নবীজীর (সঃ) বলে চালিয়ে দেয় তাহলে মুসলমানরা সেটা নবাজীর বলে মানবে কেন! (যেহুতু নবীজীর কোনো ছবিই নাই) , যা বাস্তবে নেই তার তো বিকৃতি সম্ভব নয়, যদি কেউ কল্পনায় করে সেটা তার নিজের মানসিক বিকৃতি...
    Total Reply(0) Reply
  • H M Didarul Islam ২৬ অক্টোবর, ২০২০, ১:১৪ এএম says : 0
    #বয়কটফ্রান্স ফ্রান্সে প্রিয় নবী (দরুদ)র ব্যাঙ্গচিত্র প্রকাশ করার প্রতিবাদে তাদের অর্থনৈতিকভাবে বয়কট করুন। ব্যবসায়ীদের প্রতি অনুরোধ,এটা আমাদের ইমানী দায়ীত্বও বটে! যে যার সামর্থ অনুযায়ী প্রতিবাদ করুন।
    Total Reply(0) Reply
  • Md Abubakor Siddique ২৬ অক্টোবর, ২০২০, ১:১৪ এএম says : 0
    আমাদের প্রিয় নবী (সাঃ)এর কার্টুন প্রকাশ ও প্রদর্শন আব‍্যাহত রাখার একগুয়েমি সিদ্ধান্ত ও ইসলাম সম্পর্কে বালখিল‍্য মন্তব‍্য করে ম‍্যাঁক্রন কার্যত সীমাহীন ধৃষ্টতা ও সাম্প্রদায়িকতার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।তার এরূপ জঙ্গি আচরণে আমরা নিদারুণভাবে মর্মাহত।
    Total Reply(0) Reply
  • মো জামির হোসেন ২৬ অক্টোবর, ২০২০, ১:১৩ পিএম says : 0
    রাসুলুল্লাহ (সাঃ) এর সুপারিশ ছাড়া কেউই পরকালে নাজাত পাবেন না। আর তাঁর প্রতি যার নুন্যতম মহব্বত নাই তার জন্য নিশ্চয়ই তিনি সুপারিশ করবেন না। আজ তাঁর বিরুদ্ধে যারা মিথ্যা কুৎসা ও ঘৃনা ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে আপনার সাধ্যানুযায়ী বাধা না দিলে কোন মুখে আপনি পরকালের সেই কঠিন দিনে তাঁর কাছে সাফায়েত চাইবেন? তাই আসুন আমরা সবাই-ই আমাদের নিজেদের তথা সমগ্র মানব জাতির কল্যানের জন্যই দুষ্ট ফ্রান্স ও তার সমস্ত পন্য বর্জন করি। আল্লাহ সবাইকে তৌফিক দান করুন আমিন।
    Total Reply(0) Reply
  • মোংরাছেল উদ্দীন ২৬ অক্টোবর, ২০২০, ১:৫৮ পিএম says : 0
    সংসদে নিন্দা প্রস্তাব করা এবং রাষ্ট্রীয় নিন্দা জানানোই আমাদের দাবি
    Total Reply(0) Reply
  • আফিয়া খানম ২৬ অক্টোবর, ২০২০, ৮:০২ পিএম says : 0
    মানুষের যখন পতন আসে তখন মানুষ পদে পদে ভুল করে।-শেখ মুজিবুররহমা। ফ্রান্সের উদ্দেশ্যে বলতে চায় তুদের পতন নিশ্চিত যদি ফিরে না আস। তুরা কি জানিস কার উচেলায় তুর জন্ম?জেনে রাখ হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিস সালাম এর উচেলায় তুর জন্ম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

২৮ নভেম্বর, ২০২০
২৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ