Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

আমাকে পররাষ্ট্রমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প : নিক্কি হ্যালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ৪:৩৫ এএম

ট্রাম্প আমাকে পররাষ্ট্রমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন বলে উল্লেখ করেছেন নিক্কি হ্যালি।মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পরপরই ভারতীয়-আমেরিকান রাজনীতিবিদ ও রিপাবলিকান প্রচারণার শিবিরের অন্যতম মুখ নিক্কি হ্যালিকে (৪৮) পররাষ্ট্রমন্ত্রী পদের প্রস্তাব দেন ডোনাল্ড ট্রাম্প। তবে নিক্কি অত্যন্ত বিনয়ের সঙ্গে এই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। -এনডিটিভি
তখন দক্ষিণ ক্যারোলিনার গর্ভনর ছিলেন নিক্কি। পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাব প্রত্যাখ্যান করার পরই তাকে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূতের পদ দিতে চান ট্রাম্প। তিনটি শর্তে ট্রাম্পের ওই প্রস্তাব গ্রহণ করেন নিক্কি। ব্যাটেগ্রাউন্ড রাজ্য ফিলাডেলফিয়ায় ট্রাম্পের নির্বাচনী প্রচারণা করতে গিয়ে এই তথ্য জানান নিক্কি। তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী পদের জন্য আমার কোনো অভিজ্ঞতা ছিলো না নিজকে আমি তখন ওই পদের জন্য সঠিক মনে করি নি। তবে জাতিসংঘে রাষ্ট্রদূতের প্রস্তাব আসার পর আমি তিনটি শর্ত দেই। প্রথমত, পদের মর্যাদা মন্ত্রীপর্যায়ের হতে হবে, রাষ্ট্রদূত হিসেবে আমি জাতীয় নিরাপত্তা পরিষদের সদস্য থাকবো এবং তৃতীয়ত আমি সবকিছুতেই ‘হ্যাঁ’ বলার মতো ব্যক্তি নই। ট্রাম্প এই তিনটি শর্তেই ‘হ্যাঁ’ বলেছিলেন। দায়িত্ব গ্রহণের পর জাতিসংঘে অন্যতম সফল মার্কিন রাষ্ট্রদূত হিসেবে আখ্যায়িত হন নিক্কি। দুই বছর দায়িত্ব পালনের পর তিনি পদত্যাগ করেন। হ্যালি বলেন, ‘ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের সঙ্গে ট্রাম্পের অনেক পার্থক্য রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন