Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

পহেলা নভেম্বর থেকে সবাই পাবে ওমরাহ পালনের সুযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ১২:১২ পিএম

কঠোর স্বাস্থ্যবিধি ও নির্দিষ্ট নীতিমাল মেনে আগামী ১ নভেম্বর থেকে সউদী আরবের বাইরের নাগরিকরাও ওমরাহ পালনের সুযোগ পাবে। সউদীর হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানান।
সউদী আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ড. আমর আল মাদদাহ আল ইখবারিয়া টিভি চ্যানেলকে এক সাক্ষাতকারে বলেন, আগামী পহেলা নভেম্বর থেকে শুরু হতে যাওয়া ওমরা চালুর তৃতীয় ধাপে অংশগ্রহণের জন্য অ্যাপের সাহায্যে নিবন্ধন করেছে সাড়ে ছয় লাখের বেশি ওমরাহ যাত্রী। এ পর্যন্ত অ্যাপটি ২৫ লাখ ব্যবহারকারী ইনস্টল করে এবং ১২ লাখ রেজিস্ট্রিশন সম্পন্ন করে।
গত ৪ অক্টোবর থেকে করোনারোধে সীমিত পর্যায়ে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ধাপে ধাপে ওমরাহ চালু করা হয়। আগামী এক নভেম্বর থেকে সউদী আরবের বাইর থেকেও ওমরায় অংশগ্রহণ করতে পারবে। এতে প্রতিদিন ২০ হাজার ওমরাহ পালন করতে পারবে এবং ৬০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবে।
তিনি আরও জানান, ‘ওমরায় অংশগ্রহণের জন্য নতুন করে আবেদন করা যাবে। এবং তা গ্র্যান্ড মসজিদে প্রবেশকারীর সংখ্যার ওপর নির্ভর করবে।’ ‘তবে একবার ওমরাহ পালন করে আবার ওমরাহ পালনের সুযোগ থাকবে না বলেন জানান ড. আল মাদদাহ।’
ড. আল মাদদাহ বলেন, ‘ওমরায় অংশগ্রহণকারীদের সুন্দর ব্যবস্থাপনা নিশ্চিত করাই পরিকল্পনার প্রধান লক্ষ্য। তাই ব্যাপক চাহিদার কারণে এবার কেউ একবার ওমরাহ পালন করে পুনরায় ওমরাহ পালনের আবেদন করতে পারবে না।’
সীমিত পরিসরে ওমরাহ চালুর পর থেকে এখন পর্যন্ত এক লাখ ২০ হাজারের বেশি মানুষ ওমরাহ সম্পন্ন করেছেন এবং ৬০ হাজারের বেশি মুসল্লি গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় করেছে। করোনা আক্রান্তের সংখ্যা ক্রমাগত কমতে না থাকলে এত বিপুল পরিমাণ লোকের ওমরাহ পালনের সুযোগ থাকত না।
কভিড-১৯ মহামারি চলে গিয়ে পরিবেশ পুরোপুরি পরিস্থিতি স্বাভাবিক হলে চতুর্থ ধাপে পবিত্র দুই মসজিদে আগের মতো সবার প্রবেশের অনুমোদন থাকবে। সুত্রঃ আরব নিউজ



 

Show all comments
  • Anwar Hossain ২৬ অক্টোবর, ২০২০, ১:১২ পিএম says : 0
    AL HAMDULILLAH
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

৩১ জুলাই, ২০২০
৩০ জুলাই, ২০২০
৩০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ