Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ক্যামেরুনের স্কুলে বন্দুকধারীদের হামলা, ৮ শিশু নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ৩:২০ পিএম

ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এক স্কুলে বন্দুকধারীদের হামলায় অন্তত আটজন শিশুর মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ১২ জন শিক্ষার্থী। শনিবার দুপুরে ক্যামেরুনের কুম্বা শহরে এই হামলা হয়েছে বলে জানা গিয়েছে। তবে এখনও পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি।

ঘটনাস্থল থেকে তোলা ছবিতে দেখা যায়, চারিদিকে ছড়িয়েছিটিয়ে রয়েছে ছোট ছোট শিশুদের রক্তমাখা জুতো-স্যান্ডেল। তারপাশে পড়ে আছে শিশুদের মৃতদেহ। বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, শনিবার দুপুরের দিকে সামরিক পোশাক পরা হামলাকারীরা মোটরসাইকেলে করে এসেছিল। আর এরপরই ফ্রান্সিসকা ইন্টারন্যাশনাল বাইলিঙ্গুয়াল অ্যাকাডেমি স্কুলে হামলা চালায় তারা। অনেকে জানিয়েছেন, হামলাকারীদের হাতে বন্দুকের পাশাপাশি চাপাতিও ছিল। জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, ‘হামলাকারীরা গুলি চালিয়ে ও চাপাতি দিয়ে আঘাত করে অন্তত আটজন শিক্ষার্থীকে হত্যা করেছে। আহত হওয়া ১২ জনকে হাসপাতালে ভরতি করা হয়েছে।’

কুম্বা শহরের উপপ্রধান বলেন, ‘ক্লাসে শিশুদের পেয়ে তাদের উপর গুলিবর্ষণ করে তারা।’ গুলির শব্দ শুনে ইসাবেল ডিয়োনে নামে ১২ বছরের এক শিক্ষার্থী দৌড়ে স্কুলের ভিতরে যায়। সেখানে ক্লাসের মেঝেতে কয়েকজন শিক্ষার্থীকে পড়ে থাকতে দেখে সে, তার পেট থেকে রক্তপাত হচ্ছিল। স্থানীয় সাংবাদিকরা কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। তাতে দেখা যায়, অনেকেই শিশুদের কোলে করে স্কুল থেকে বের করে আনছেন, হাহাকাররত অভিভাবকরা কাঁদছেন এদিক-সেদিক।

স্থানীয় শিক্ষা কর্মকর্তা আহিম আবানাউ ওবাসে জানিয়েছেন, ১২ থেকে ১৪ বছর বয়সী আট শিশু নিহত হয়েছে। আরও ১২ জন শিশুকে হাসপাতালে ভরতি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। হামলার জন্য বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেছেন আনোগৌ ও আরেকজন কর্মকর্তা, কিন্তু কোন প্রমাণ দাখিল করেননি এ বিষয়ে। তবে, টুইটারে এই হামলার ঘটনাকে ‘অমানবিক’ বলে বর্ণনা করেছেন বিচ্ছিন্নতাবাদীদের অন্যতম নেতা আয়ুক তাবে। এই নৃশংসতার জন্য দায়ীদের অবশ্যই ‘শাস্তি পেতে’ হবে বলে জানিয়েছেন তিনি। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন