Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বেলারুশ প্রেসিডেন্টকে সোমবারের মধ্যে পদত্যাগের আলটিমেটাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ৩:৩৬ পিএম

নির্বাচনে কারচুপির অভিযোগে প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোর পদত্যাগ দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে বেলারুশ। নিরাপত্তা বাহিনীর বাধা উপেক্ষা করে রীতিমতো জনসমুদ্রে পরিণত হয়েছে রাজধানী মিনস্ক। আজ সোমবারের মধ্যে প্রেসিডেন্ট পদত্যাগ না করলে জাতীয় ধর্মঘট দেখবে বেলারুশ। গতকাল রোববার এই আল্টিমেটাম দিয়েছে দেশটির লাখো মানুষ। খবর আল-জাজিরা ও বিবিসির।
আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে ক্ষমতা থেকে হঠাতে রোববারও রাজধানী মিনস্কে সমাবেশ করেন লাখের ওপর মানুষ। দখলে নেয় ১২টির মতো মেট্রো স্টেশন; স্থগিত রাখা হয় চলাচল।
এছাড়া, প্রেসিডেন্সিয়াল ভবন-কার্যালয় এবং প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে এর আগেই মোবাইল ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন করে সরকার। সাংবাদিকসহ গ্রেফতার করা হয় কমপক্ষে ৬০ জনকে।
আন্দোলন চলাকালে নিরাপত্তা বাহিনী স্ট্যান গ্রেনেড ছুঁড়ে এবং লাঠিচার্জের মাধ্যমে ছত্রভঙ্গ করে আন্দোলনকারীদের। আগস্টের নির্বাচনে একচেটিয়া জয়ের দাবি করেন লুকাশেঙ্কো। ষষ্ঠবারের মতো গ্রহণ করেন দেশের ক্ষমতা।
টানা ২৬ বছর ধরে দেশটির ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোকে অনেকেই ইউরোপের শেষ স্বৈরশাসক বলেন। সিকি শতাব্দী ধরে ক্ষমতায় থাকার পর এই প্রথম বিপুল চ্যালেঞ্জের মুখে তার সাম্রাজ্য। গত ৯ আগস্ট বেলারুশে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলটিমেটাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ