Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

জাতীয় শোক দিবসে ‘রোগীর সেবায় হই আরো যতবান’ থিমকে ধারণ করে

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিএসএমএমইউতে ৫৬৭৫ রোগী পেলেন বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা
স্টাফ রিপোর্টার : ‘রোগীর সেবায় হই আরো যতœবান’ থিমকে ধারণ করে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। গতকাল সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ হাজার ৬৭৫ জন রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করা হয়। এরমধ্যে মেডিসিন অনুষদে ৩ হাজার ৬৫০ জন, সাজারি অনুষদে ১ হাজার ৮৫০ জন এবং ডেন্টাল অনুষদে ১৭৫ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। হাসপাতালের বহির্বিভাগে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন এ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. এএসএম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার প্রফসর ডা. এবিএম আব্দুল হান্নœান, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, অতিরিক্ত পরিচালক ডা. নাজমুল করিম মানিক, সহকারী প্রক্টর ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এসএম মোস্তফা জামান প্রমুখ।
সকাল ৯টায় শুরু হওয়া রোগীদের জন্য গুরুত্বপূর্ণ এ সেবাকার্যক্রমে বিরতিহীনভাবে দুপুর ২টা পর্যন্ত অত্র বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করেন। এ সেবাকার্যক্রমে ১০০টি কক্ষে প্রায় দু’শত বিশেষজ্ঞ চিকিৎসকরা অংশ নেন। এছাড়াও মেডিক্যাল অফিসার, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট, ওয়ার্ডবয়, এমএলএসএসসহ সর্বমোট ৫ শতাধিক জনবল এ সেবাকার্যক্রমে অংশ নেন। উল্লেখ্য, ২০১২ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে মহতী এ সেবা কার্যক্রম চালু করা হয় এবং তা অব্যাহত রয়েছে। একই সঙ্গে পরবর্তীতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে সকল হাসপাতালে এই কার্যক্রম চালু করা হয়।
বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধনী অনুষ্ঠানে ডা. কামরুল হাসান খান বলেন, জাতির পিতার শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘রোগীর সেবায় হই আরো যতœবান’ থিমকে ধারণ করে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীসহ নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচীর একটাই লক্ষ্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হৃদয়ে ধারণ করে এ বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবা, চিকিৎসা শিক্ষা ও চিকিৎসা বিষয়ক গবেষণা কার্যক্রমকে আরো এগিয়ে নিয়ে দেশের মানুষের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।
এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং সকাল ৯টায় অত্র বিশ্ববিদ্যালয়ের বি বøকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যূরালে ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, ছাত্রছাত্রী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একই সঙ্গে জাতীয় শোক দিবস উপলক্ষে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে বি-বøকের নীচতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়। কর্মসূচীর উদ্বোধন করেন প্রফেসর ডা. কামরুল হাসান খান। এ সময় ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর কোরানখানি, দোয়া মাহফিল ও তবারক বিতরণ, ভিন্ন ভিন্ন স্থানে বিভিন্ন ধর্মাম্বলম্বীদের প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।