Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

১২ মিনিটেই হবে করোনা পরীক্ষা, ৯৭ শতাংশ নির্ভুল ফল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ৭:৩৩ পিএম

করোনাভাইরাস পরীক্ষা করার নতুন একটি কিট বাজারে এনেছে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান বুটস। এই কিট দিয়ে মাত্র ১২ মিনিটের মধ্যে করোনা পরীক্ষার ফলাফল জানা যাবে। হাই-স্পিড সোয়াব পরীক্ষার এই কিটের দাম প্রাথমিকভাবে ১২০ পাউন্ড (বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৩ হাজার ৩০০ টাকা) নির্ধারন করা হয়েছে। তবে পর্যাপ্ত চাহিদা থাকলে এটি দাম কমানো হতে পারে।

এই কিটের মাধ্যমে পরীক্ষার ফলাফল ৯৭ শতাংশ নির্ভুল হবে বলে জানানো হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই কিট বুটসের নির্বাচিত স্টোরগুলি বিক্রি করা শুরু হবে। এই কিটটি এমন লোকদের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে যাদের কোনও করোনভাইরাস লক্ষণ নেই তবে নিশ্চিত হওয়ার জন্য একান্তভাবে পরীক্ষা করে দেখতে চান। এগুলি বিদেশে উদ্দেশ্যে বিমানে ওঠার আগে যাত্রীদের জন্য ব্যক্তিগত প্রাক-বিমান পরীক্ষা হিসাবেও ব্যবহার করা যেতে পারে। বুটস প্রাথমিকভাবে তাদের লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার, এডিনবার্গ এবং গ্লাসগো জুড়ে ১০টি স্টোরে ৪৮ ঘন্টার জন্য এটির পরীক্ষামূলক পরিষেবা চালু করেছে। তবে এই সেবা যুক্তরাজ্যেজুড়ে তাদের ৫০টিরও বেশি শাখায় বাড়ানোর জন্য তাদের পরিকল্পনা রয়েছে।

এ বিষয়ে বুটসের চিফ এক্সিকিউটিভ সেব জেমস বলেন, ‘লুমিরাডিএক্স নামের এই ডিভাইসগুলো দিয়ে দ্রুত সোয়াব পরীক্ষার মাধ্যমে গ্রাহকরা একই দিনে ফলাফল দেখতে পাবেন। মূলত জাতীয় স্বাস্থ্য সেবার (এনএইচএস) উপর চাপ কমিয়ে আনতে সহায়তা করার উদ্দেশ্যেই এগু ডিভাইস বানানো হয়েছে।’ তিনি বলেন, ‘বুটস শুরু থেকেই সরকারের কোভিড-১৯ টেস্টিং প্রোগ্রামকে সমর্থন করেছে এবং মহামারীটির বিরুদ্ধে লড়াইয়ের আমাদের প্রচেষ্টার পরবর্তী পদক্ষেপ হল এই নতুন ইন-স্টোর পরিষেবাটি।’ তিনি আরও বলেন, ‘আমরা আশা করি স্থানীয় কমিউনিটি স্টোরগুলিতে এই ডিভাইস ব্যবহারের মাধ্যমে, বুটস যুক্তরাজ্যজুড়ে মানুষের করোনা পরীক্ষার মাধ্যমে এনএইচএস এবং সরকারের উপর চাপ কমাতে সহায়তা করতে পারে। ১৭০ বছরেরও বেশি সময় ধরে যুক্তরাজ্যের প্রথম সারির প্রতিষ্ঠান হিসাবে এনএইচএসের পাশাপাশি কাজ করতে পেরে বুটস গর্বিত এবং আমরা এই চ্যালেঞ্জিং সময় এবং তার বাইরেও দেশের স্বাস্থ্যসেবাকে সমর্থন করার জন্য আমাদের প্রচেষ্টা চালিয়ে যাব।’ কোনও কোভিড-১৯ উপসর্গ না থাকলেও গ্রাহকরা সংস্থাটির ওয়েবসাইটের মাধ্যমে একটি ইন-স্টোর পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। সূত্র: ইউকে মেট্রো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ