Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ফ্রান্স দূতাবাস ঘেরাও কাল-মুসলিম উম্মাহ’র বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে ফ্রান্স

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ৭:৫১ পিএম

ফ্রান্সে মহানবী (সা.)কে অবমাননা করে বিকৃত কার্টুন প্রকাশের তীব্র প্রতিবাদ নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে মুসলিম দেশগুলোকে ফ্রান্সের পণ্য বয়কট করার ডাক দিয়েছেন মাইজভান্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন পার্লামেন্ট অব ওয়ার্ল্ড সূফীজের প্রেসিডেন্ট শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী। আজ সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী এ ডাক দেন। তিনি বলেন, ফ্রান্স সরকার আগুন নিয়ে খেলছে। বারবার মহানবী (সা.)কে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ করে বিশ্বের শান্তিকামী দুইশ কোটি মুসলমানের হৃদয়ে আঘাত করছে।
ইসলামী আন্দোলন বাংলাদেশ : এদিকে, ফ্রান্সে প্রকাশ্যে বহুতল ভবনে রাসূল (সা.) এর ব্যঙ্গ কার্টুন প্রকাশের প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার সকাল ১০টায় রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেটে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর উদ্যোগে ঢাকাস্থ ফ্রান্স দূতাবাস ঘেরাও পূর্ব জমায়েত অনুষ্ঠিত হবে। এতে নেতৃত্ব দিবেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোানাই। ঢাকাস্থ ফ্রান্স দূতাবাস ঘোরও কর্মসূচি সফলের আহ্বান জানিয়েছেন নগর দক্ষিণ সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া ও উত্তর সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম।
আজ জাতীয় প্রেসক্লাবের সামনে আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী বলেন, মুসলিম বিশ্বের অনৈক্যের কারণে মুসলিম বিদ্বেষীরা আস্কারা পাচ্ছে এবং ইসলাম মহানবী (দ.) ও মুসলমানদের বিরুদ্ধে বিষোদগারের সাহস পাচ্ছে। তিনি উগ্র জঙ্গী কর্মকান্ড চালিয়ে দেশে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট ও বিশৃঙ্খলা সৃষ্টির কারণে ফ্রান্সের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ফ্রান্স সরকারকে অবিলম্বে এই বিপজ্জনক খেলা বন্ধ করে মুসলমানদের নিকট ক্ষমা চাইতে হবে।
মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, আন্জুমান কেন্দ্রীয় সহ-সভাপতি সাবেক এসপি আবুল কালাম আজাদ, সামশুল আলম বকুল, মাওলানা রুহুল আমিন ভূঁইয়া, শাহ্ মোহাম্মদ ইব্রাহিম মিয়া মাইজভান্ডারী, মইনীয়া যুব ফোরাম সাধারণ সম্পাদক শাহ্ মোহাম্মদ আসলাম হোসাইন, ঢালী কামরুজ্জামান হারুন।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ (মুফতি ওয়াক্কাস) : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সভাপতি সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস ও কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম-মহাসচিব শায়খুল হাদীস মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম আজ এক বিবৃতিতে বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট জেনেশুনে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্য রাসুল (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশ করে মুসলমানদের কলিজায় আঘাত হেনেছে। এমন গর্হিত কাজের জন্য ফ্রান্সের প্রেসিডেন্টকে মুসলিম উম্মাহ’র কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। নেতৃদ্বয় জাতিসংঘকে ফ্রান্সের মুসলিমদের নিরাপত্তা এবং মসজিদগুলোকে খুলে দিয়ে মুসলমানদেরকে নির্বিঘেœ নামাজ আদায়ের ব্যবস্থা করার জন্য জোর দাবি জানান। বাংলাদেশ খেলাফত মজলিস: ফ্রান্সে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে বাংলাদেশ খেলাফত মজলিসের উদ্যোগে আগামী শুক্রবার ঢাকায় গণমিছিল ও দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আজ সোমবার এক বিবৃতিতে গণমিছিল ও দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি সফল করার জন্য সকল নবী প্রেমিক জনগণ ও দলীয় নেতা কর্মীদের প্রতি উদাত্ত আহ্বান জানেিয়ছেন সংগঠনের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী ও ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মামুনুল হক। নেতৃদ্বয় বলেন, গত ২১ অক্টোবর ফ্রান্সের দুইটি সরকারি ভবনে রাষ্ট্রীয়ভাবে মহানবী (সা.) এর ব্যঙ্গ কার্টুন প্রদর্শন করেছে। এ ঘটনায় বিশ্ব মুসলিম চরমভাবে ব্যথিত ও ক্ষুব্ধ। বিক্ষুব্ধ মুসলমানদের হৃদয়ের ক্ষত মুছতে হলে ফ্রান্সকে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইতে হবে। ইতোমধ্যে ফ্রান্সের পণ্য বয়কট শুরু হয়েছে এ বর্জন আরো তীব্র হবে। ইসলাম ও মহানবী (সা.) এর অবমাননা কোনো মুসলামন মেনে নিতে পারে না।
সমমনা ইসলামী দলসমূহ : সমমনা ইসলামী দলসমূহের নেতৃবৃন্দ বলেন, ফ্রান্সে রাষ্ট্রীয় মহানবী (সা.) কে অবমাননায় বিশ্ব মুসলিম চরমভাবে ব্যথিত ও ক্ষুব্ধ। বাংলাদেশসহ মুসলিমবিশ্বকে ফরাসী পণ্য বর্জন করতে হবে। আজ বাদ আসর জমিয়ত কার্যালয়ে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সহসভাপতি আল্লামা আব্দুর রব ইউসূফীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড মাওলানা মোহাম্মদ সাঈ সাহদী, মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের, বাংলাদেশ ফরাযেজী আন্দোলনের মহাসচিব মাওলানা আব্দুর রহমান,বাংলাদেশ খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরী সভাপতি মাওলানা মঞ্জুর ইসলাম আফেন্দী, সহ সাংগঠনিক সম্পাদক ঢাকা মহানগরী মহাসচিব মাওলানা মতিউর রহমান গাজীপুরী, সাংগঠনিক সম্পাদক মাওলানা নাজমুল হাসান, প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন, নির্বাহীসদস্য মাওলানা বশিরুল হাসান খাদিমানী, মাওলানা মুনির আহমদ,
খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ আলী কাসেমী, সাংগঠনিক সম্পাদক মাওলানা তোফাজ্জল হোসেন মিয়াজি, মাওলানা আজিজুল হক ও ইসলামী ঐক্য আন্দোলনের শওকত হোসেন।
বৈঠকে দেশবাসীকে তীব্র নিন্দা জানানোর আহবান জানানো হয়, এবং আগামী শুক্রবার বায়তুল মোকাররমের উত্তর গেইট থেকে গনমিছিল কর্মসূচি ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ