Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নামিবিয়ার উপকূলে ভাসছে সাত হাজারেরও বেশি মৃত সিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ৭:৫৯ পিএম

নামিবিয়ার উপকূলে সাত হাজারেরও বেশি মৃত সিল ভেসে এসেছে। দেশটির অলাভজনক সংস্থা ওশান কনজারভেশন নামিবিয়া (ওসিএন) গতকাল রোববার বিষয়টি জানিয়েছে।
আলজাজিরা জানায়, গত সপ্তাহে বিপুল পরিমাণ সিল নামিবিয়ার পেলিক্যান পয়েন্ট উপদ্বীপে ভেসে আসে। এলাকাটি সিল এবং ডলফিনের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত, ফলে প্রতি বছর দেশি-বিদেশি প্রচুর পর্যটকের সমাগম ঘটে জায়গাটিতে।
ওসিএনের সামুদ্রিক জীববিজ্ঞানী নডে ড্রেয়ার জানান, মৃত সিলগুলোর মধ্যে বেশিরভাগই প্রাপ্তবয়স্ক নারীসিল। এ ঘটনায় অনুসন্ধান চালানো হচ্ছে এবং পুরো বিষয়টির ওপর নজর রাখছে ওসিএন।
নামিবিয়ার মৎস্য এবং সমুদ্র সম্পদ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এসব সিলের মৃত্যুর কারণ জানতে দক্ষিণ আফ্রিকার গবেষণাগারে নমুনা পাঠানো হয়েছে।
সাধারণত নভেম্বরের মাঝামাঝি থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে বাচ্চা দেয় সিল। এত বিপুল সিলের মৃত্যুর জন্য দূষণ কিংবা কোনো ব্যাকটেরিয়ার সংক্রমণকে সন্দেহ করছেন বিজ্ঞানীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ