Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সালানা ওরস মাহফিলে বক্তারা সৈয়্যদ আহমদ সিরিকোটি (রহ.) এদেশে দ্বীনি শিক্ষা প্রসারে কাজ করে গেছেন

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট ও জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা আল্লামা হাফেজ সৈয়্যদ আহমদ শাহ্ সিরিকোটি (রহ.)র ৫৬তম সালানা ওরস গতকাল (সোমবার) নগরীর ষোলশহরস্থ আলমগীর খানকা-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় অনুষ্ঠিত হয়। সকাল থেকে রাত পর্যন্ত ওরস মাহফিলে প্রধান মেহমান ছিলেন মুহাম্মদ মঈন উদ্দিন খান বাদল এমপি।
আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন তার বক্তব্যে বলেন, ইসলাম শান্তির ধর্ম। এখানে জঙ্গিবাদের কোন স্থান নেই। আনজুমান ট্রাস্ট ও জামেয়া জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার সব সময়ই। জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়াসহ আনজুমান ট্রাস্ট পরিচালিত মাদরাসামূহ ‘কিসতিয়ে নূহ (আ.)’-এর মতো বলে শাহেনশাহে সিরিকোটি (রহ.) ফরমান। এ সমস্ত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষাপ্রাপ্ত শিক্ষার্থীরা দেশে-বিদেশে নবী ওলীর বিরুদ্ধবাদীদের বিরুদ্ধে দ্বীনি জিহাদে অবতীর্ণ। আমাদের সকলের ওপর এ মহান ওলীর নেগাহ করম রয়েছে বিধায় দেশ-বিদেশে আনজুমান, জামেয়া, গাউসিয়া কমিটির কার্যক্রম বিস্তৃত ও প্রশংসিত হয়ে আসছে। যারা জামেয়া আনজুমান, গাউসিয়া কমিটির সাথে সম্পৃক্ত থেকে খেদমত আনজাম দেবেন তারা দুনিয়া ও আখিরাতে নাজাতপ্রাপ্ত হবেন ইনশাআল্লাহ্। সালানা ওরস মাহফিলে গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান পেয়ার মুহাম্মদ সকলকে শুভেচ্ছা ও আনজুমান ট্রাস্টের প্রেস এন্ড পাবলিকেশনস্ সেক্রেটারী প্রফেসর কাজী সামশুর রহমান ধন্যবাদ জ্ঞাপন করেন।
সালানা ওরস মাহফিলে বক্তারা বলেন, মহান আধ্যাত্মিক সাধক সুন্নীয়তের প্রাণ কুতুবুল আউলিয়া আল্লামা হাফেজ সৈয়্যদ আহমদ শাহ্ সিরিকোটি (রহ.) এদেশে শুভাগমন না হলে এবং জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার মতো ঐতিহাসিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠিত না হলে এদেশের মানুষ নবী-ওলী প্রেমিক না হয়ে গোমরাহীর বেড়াজালে আবদ্ধ হয়ে ঈমানহারা হতেন। তার মতো একজন নবী বংশধরকে পাঠিয়ে আল্লাহ্-রাসূল (সা.) আমাদের ওপর যে এহ্সান করেছেন তার কোন তুলনা হয় না। পরবর্তীতে তারই ছাহেবজাদা আল্লামা হাফেজ ক্বারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্ (রহ.) দ্বীন-মাযহাব মিল্লাতের খেদমত আঞ্জাম দিয়েছেন এবং বর্তমানে আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ (ম.জি.আ.) জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার আদলে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে শত শত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান, খানকাহ্, মসজিদ প্রতিষ্ঠিত হওয়ায় বাতিলপন্থীদের বিরুদ্ধে আল্লাহ্-রাসূল, আউলিয়ায়ে কেরামের পক্ষ ধরে জেহাদে অবতীর্ণ হতে পারছে এদেশের সুন্নী জনতা।
এতে বক্তা ছিলেন- জামেয়ার ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাফেজ মাওলানা মুহাম্মদ সোলায়মান আনসারী, সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহাম্মদ ছগীর ওসমানী, মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান, মাওলানা মুফতি কাজী আবদুল ওয়াজেদ, মুহাদ্দিস মাওলানা আবু তালেব মুহাম্মদ আলাউদ্দিন, মুফাচ্ছির মাওলানা মুহাম্মদ বখতিয়ার উদ্দিন, আরবী প্রভাষক মীর মুহাম্মদ আলাউদ্দিন, আরবী প্রভাষক মাওলানা গোলাম মোস্তফা মুহাম্মদ নূরুন্নবী প্রমুখ। সালানা ওরস মাহফিলে উপস্থিত ছিলেন আনজুমান ট্রাস্টের এডিশনাল সেক্রেটারী জেনারেল মুহাম্মদ সামশুদ্দিন, জয়েন্ট সেক্রেটারী জেনারেল সিরাজুল হক, এসিস্টেন্ট সেক্রেটারী জেনারেল এসএম গিয়াস উদ্দিন শাকের, ফাইন্যান্স সেক্রেটারী মোহাম্মদ সিরাজুল হক, ট্রাস্টের সদস্য মুহাম্মদ কামাল উদ্দিন চৌধুরী প্রমুখ।
সালানা ওরস উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল বা’দ ফজর খত্মে কোরআন মাজীদ, খত্মে বোখারী শরীফ, খত্মে মজমুয়ায়ে সালাওয়াতে রাসূল (সা.), নামাজে যোহরের আগে পবিত্র গেয়ারবী শরীফ। বাদ আছর থেকে মাশায়েখ হযরাতে কেরামের জীবনী আলোচনা, সালাত ও সালাম পরিবেশন করেন দায়েম নাজির জামেয়া জামে মসজিদ-এর পেশ ইমাম ক্বারী মুহাম্মদ ইব্রাহীম এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন জামেয়ার আরবী প্রভাষক হাফেজ মাওলানা মুহাম্মদ আনিসুজ্জামান। বাদ নামাজে এশায় তবারুক বিতরণ এবং পরিশেষে বাংলাদেশসহ সমগ্র মুসলিম জাহানের শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মুহাম্মদ ওবাইদুল হক নঈমী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালানা ওরস মাহফিলে বক্তারা সৈয়্যদ আহমদ সিরিকোটি (রহ.) এদেশে দ্বীনি শিক্ষা প্রসারে কাজ করে গেছেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ