Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

মৃদু কম্পন পাকিস্তান-আফগানিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

পাকিস্তানের মাটি কাঁপল সোমবার। এদিন ভোর ৪.১৪ মিনিটে হালকা কম্পন অনুভূত হয় ইসলামাবাদ থেকে ২৮৯ কিমি উত্তর-উত্তর পশ্চিম এলাকায়।
জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৪.৮। ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে ছিল ওই ভ‚কম্পনের কেন্দ্রস্থল। তবে খুব ভোরে ভূমিকম্প হওয়ায় অধিকাংশ মানুষ ঘুমাচ্ছিলেন। ফলে ঘুমের মধ্যে কম্পন টের পাননি। এই ঘটনার জেরে এখনও পর্যন্ত কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি।
সোমবার শুধু পাকিস্তানেই নয়, ভারতেও ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। ভোররাত ৩.১৮ মিনিটে, উত্তরাখন্ডের পাওরি গারওয়ালে মৃদু ভ‚মিকম্প হয়। জাতীয় কম্পন কেন্দ্র থেকে জানানো হয়েছে, এদিন রিখটার স্কেলে ভ‚মিকম্পের তীব্রতা ছিল ২.৭। ভ‚পৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে ছিল এই ভ‚কম্পনের কেন্দ্রস্থল। জানা গিয়েছে, হৃষিকেশ থেকে মাত্র ৬৭ কিমি পূর্বে ছিল কম্পনের কেন্দ্রস্থল। হালকা কম্পন হতেই এলাকার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে এই ঘটনার জেরে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।
এদিন আফগানিস্তানেও মাঝারি মাপের কম্পন অনুভ‚ত হয়েছে। তবে একবার নয়, দু-দুবার কেঁপে ওঠে আফগানিস্তানের মাটি। প্রথম কম্পনটি অনুভ‚ত হয় রাত ১২.১৮ মিনিটে। ইসলামাবাদ থেকে ৩৫২ কিমি উত্তরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.০। ভ‚পৃষ্ঠ থেকে ৫০ কিমি গভীরে ছিল ওই কম্পনের কেন্দ্রস্থল। অপর ভ‚মিকম্পটি অনুভ‚ত হয় গভীর রাত ১.০৯ মিনিটে। কম্পন তৈরি হয় কাবুল থেকে ২৯৪ কিমি উত্তর-পূর্বে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.১। ভ‚পৃষ্ঠ থেকে ৫০ কিমি গভীরে ছিল ভ‚মিকম্পের কেন্দ্রস্থল। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন