Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

কৌতিনহোকে হারাল বার্সা

তবুও নির্ভার পিরলো!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

সময়টা খুব একটা ভালো যাচ্ছে না ফুটবল ক্লাব বার্সেলোনার। লা লিগায় শেষ তিন ম্যাচে জয় নেই, হেরেছে শেষ দুটি ম্যাচে। সবশেষটি আবার এল ক্লাসিকোয় চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের কাছে ৩-১ গোলের লজ্জা। যদিও চ্যাম্পিয়ন্স লিগে শুরুটা দারুণ করেছে তারা। পরের ম্যাচেই শক্তিশালী জুভেন্টাসের মুখোমুখি হচ্ছে দলটি। ইউরোপ সেরার মঞ্চে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামীকাল তুরিনের আতিথ্য নেবে বার্সা। কিন্তু তার আগে বড় দুঃসংবাদ পেয়েছে তারা। দলের অন্যতম সেরা তারকা ফিলিপ কৌতিনহোকে পাচ্ছে না কাতালান ক্লাবটি।

মূলত পায়ের পেশিতে চোট পেয়েছেন কৌতিনহো। গতপরশু এক বিবৃতিতে তার বাম পায়ের হ্যামস্ট্রিং ইনজুরির বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা। তবে সেরে উঠতে কতদিন সময় লাগতে পারে তা জানায়নি তারা, ‘পরীক্ষা করার পর রোববার সকালে ফিলিপ কৌতিনহোর বাঁ পায়ের পেশিতে চোট ধরা পড়ে। ঠিক কতদিন সে বাইরে থাকবে এটা নির্ভর করবে ইনজুরি কতোটা আঘাত কীভাবে বিকশিত হয়।’

গত শনিবার লা লিগায় ক্যাম্প ন্যুতে মৌসুমের এল ক্লাসিকোর ম্যাচে পুরো ৯০ মিনিট মাঠে ছিলেন কৌতিনহো। রিয়াল মাদ্রিদের কাছে ম্যাচটি অবশ্য ৩-১ গোলে হেরে যায় বার্সেলোনা। সে ম্যাচ সহজ একটি সুযোগ নষ্ট করেছেন কৌতিনহো। তবে মৌসুমে এখন পর্যন্ত ক্লাবের হয়ে ছয়টি ম্যাচের সবকটিতেই খেলেছেন তিনি। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে করেছেন একটি করে গোল। তবে শুধু জুভেন্টাসের বিপক্ষে ম্যাচ নয়, ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের আগামী দুই ম্যাচেও তার খেলা নিয়ে শঙ্কা জেগেছে। আগামী ১৪ নভেম্বর ঘরের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে ও ১৮ নভেম্বর উরুগুয়ের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এদিকে, স্বস্তিতে নেই প্রতিপক্ষ জুভেন্টাসও। দলের সা¤প্রতিক পারফরম্যান্স মোটেও ভালো নয়। পাচ্ছেনা সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে। ফলাফল, শক্তিতে অনেক পিছিয়ে থাকা দুই দলের বিপক্ষে হারাতে হয়েছে পয়েন্ট। এই পরিস্থিতির মাঝেই চ্যাম্পিয়ন্স লিগে শক্তিশালী বার্সেলোনার মুখোমুখি হতে যাচ্ছে জুভেন্টাস। তবে খুব একটা দুঃশ্চিন্তার কিছু দেখছেন না কোচ আন্দ্রেয়া পিরলো।

সিরি ‘আ’য় গতপরশু নিজেদের মাঠে হেল্লাস ভেরোনার বিপক্ষে পিছিয়ে পড়ার পর ১-১ ড্র করে টানা নয়বারের চ্যাম্পিয়নরা। আগের রাউন্ডে ক্রোতোনের মাঠে হোঁচট খেয়েছিল তারা। লিগে এই নিয়ে টানা দুই ও মোট তিন ম্যাচে পয়েন্ট হারিয়েছে তুরিনের দলটি। মাঝে গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে দিনামো কিয়েভের বিপক্ষে জিতলেও তাদের পারফরম্যান্স আশানুরূপ ছিল না। তবুও আগামীকাল কাতালানদের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর আশা করছেন পিরলো, ‘বার্সেলোনা ম্যাচের আগে আমি চিন্তিত নই। কারণ খেলার ধরনের ভিন্নতায় পুরোপুরি আলাদা দুটি ম্যাচ। যেমনটি আমি আগেই বলেছি, বার্সেলোনার খেলার ধরন এবং আতালান্তা ও ভেরোনার ধরন পুরোপুরি আলাদা। অবশ্যই চেষ্টা করতে হবে এবং কিছু বিষয় নিয়ে কাজ করতে হবে, যা আমরা খেলার সময় করার চেষ্টা করেছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন