Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

দর্শক নিয়েই বক্সিং ডে টেস্ট!

ভারতের অস্ট্রেলিয়া সফর

টাইমস অব ইন্ডিয়া | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ফিরেছে গত জুলাইয়ে। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে করোনা-বিরতি কাটিয়ে ক্রিকেট ফিরলেও মাঠে দর্শক ফেরেননি এখনো। এরপর যতগুলো সিরিজ হয়েছে বা সামনে হতে যাচ্ছে, তাতে দর্শক মাঠে রেখে খেলা হওয়ার কথা এখনো অন্তত শোনা যায়নি। সে ক্ষেত্রে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) একটা সাহসী সিদ্ধান্তই নিতে যাচ্ছে বলা যায়। এ বছর ভারতের বিপক্ষে বক্সিং ডে টেস্টে মেলবোর্নে দর্শক রাখার কথা ভাবছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। পরিমাণ এখনও জানানো হয়নি, তবে ৮০ হাজার ধারণক্ষমতার স্টেডিয়ামটিতে উপস্থিত থাকার অনুমতি পেতে পারেন অন্তত ৩০ হাজারের মতো দর্শক!

প্রতিবছর ২৬ ডিসেম্বর ‘বক্সিং ডে’ থেকে মেলবোর্নে বক্সিং ডে টেস্ট খেলে অস্ট্রেলিয়া। এটা শুধু ঐতিহ্যই নয়, অস্ট্রেলিয়ানদের জন্য বড়দিনের পরের দিনে এক ধরনের ক্রিকেট উৎসবও। আর সেই উৎসবে দর্শক না থাকলে কী প‚র্ণতা পায়! কিন্তু করোনার কারণে এখন মাঠে দর্শক রেখে খেলা থেকে বিরত সব ক্রিকেট বোর্ডই। তবে অস্ট্রেলিয়া সাহস করছে কারণ, বক্সিং ডে টেস্ট এখনো ঠিক দু’মাস বাকি। আর মেলবোর্ন যে রাজ্যে, সেই ভিক্টোরিয়ায় করোনা সংক্রমণ শূন্যের কোটায়। গতপরশু নতুন কোনো আক্রান্ত বা মৃত্যুর খবর না পাওয়াতেই এমন সিদ্ধান্ত নিয়েছে সিএ।

আরেকটা বড় কারণ, যত দ্রæত নতুন স্বাভাবিক জীবনে অভ্যস্ত হওয়া যায়, তত দ্রæত অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব বলে মনে করছে অস্ট্রেলিয়া সরকার। ভিক্টোরিয়া রাজ্য সরকারও তাই সব খেলাতেই কিছু কিছু দর্শক ফেরানোর কথা ভাবছে। প্রায় ১ লাখের বেশি ধারণক্ষমতার মেলবোর্ন স্টেডিয়ামে ৩০ হাজারের মতো দর্শক ঢোকার অনুমতি দিলে সামাজিক দ‚রত্বের নিয়মটাও মেনে চলা সম্ভব হবে বলে মনে করছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

এমনিতেই করোনাকালে বিশাল ক্ষতির মুখে পড়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। করোনায় পিছিয়ে গেছে অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপও। ভারতের আসছে সফর ক্রিকেট অস্ট্রেলিয়ার জন্য সেই ক্ষতি পুষিয়ে ওঠার একটা বড় সুযোগ। সেই জন্য ওই সিরিজটা যতটা পারা যায় সাড়ম্বরে আয়োজন করতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

এখন পর্যন্ত যে পরিকল্পনা, তাতে অ্যাডিলেড ওভালে সিরিজের প্রথম টেস্ট হওয়ার কথা ডিসেম্বরের প্রথম সপ্তাহে। তারপর মেলবোর্নে বক্সিং ডে টেস্ট। সিরিজের শেষ দুটি টেস্ট হতে পারে সিডনি ও ব্রিসবেনে। এই সপ্তাহেই আসছে গ্রীষ্মের প‚র্ণাঙ্গ সূচি ঘোষণা করার কথা ক্রিকেট অস্ট্রেলিয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন