Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

আটক ৩১ জেলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:১৯ এএম

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে বিভিন্ন নদীতে ইলিশ শিকারের অপরাধে ৩১ জেলে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এসময় আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়। জব্দ করা হয় আড়াই লাখ মিটার কারেন্ট জাল, ১০ টি নৌকা ও ৩০ কেজি মা ইলিশ।
আরিচা : শিবালয় উপজেলার আলোকদিয়া চরাঞ্চলে গতকাল সোমবার ভোরে র‌্যাব-৪ অভিযান চালিয়ে ২ লাখ ঘণমিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ইঞ্জিন চালিত ১০টি নৌকাসহ বিভিন্ন উপকরণ আটক ও ধ্বংস করে। র‌্যাব-৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আনিসুর রহমান, কোম্পানী কমান্ডার মেজর আদনান, উপজেলা মৎস অফিসার রফিকুল আলম উপস্থিত ছিলেন।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ২২ জেলেকে ১২ দিন করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমানের নেতৃত্বে চলমান ভ্রাম্যমাণ আদালত এই দন্ডাদেশ দেন। গত রোববার বিকেলে ৫টা থেকে গভীর রাত পর্যন্ত উপজেলার যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালিত হয়। পরে সাজাপ্রাপ্তদের সিরাজগঞ্জ জেলা কারাগারে পাঠানো হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের পেশকার হাফিজ উদ্দিন জানান, অভিযানে কারেন্ট জাল দিয়ে ইলিশ ধরার অপরাধে ২২ জনকে আটক, ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে ২২ জনকে ১২ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ধবংস করা হয় এবং মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।
জামালপুর : নিষেধাজ্ঞা অমান্য করে জামালপুর জেলার ইসলামপুর উপজেলার যমুনা নদীতে ইলিশ মাছ শিকার করায় দুই জেলেকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাদের নিকট থেকে এক হাজার মিটার কারেন্ট জাল ও ৫ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে। গতকাল সকালে ইসলামপুর উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভ‚মি) মোহাম্মদ রোকনুজ্জামান খান বিষয়টি জানান। কারাদন্ড প্রাপ্ত জেলেরা হলেন— গুনাপাড়া এলাকার কেরাত উল্লাহর ছেলে ফরিদ উদ্দিন (২৬) ও একই এলাকার জরিপ মন্ডলের ছেলে ইন্নাত আলী (৩২)।
রামগতি(ল²ীপুর) : নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মা ইলিশ ধরার অভিযোগে ল²ীপুরের রামগতিতে সাত জেলেকে আটক করেছে নৌ-পুলিশ। এসময় কারেন্ট জালসহ একটি ইঞ্জিন চালিত নৌকা আটক করা হয়। গত রোববার সন্ধ্যায় বড়খেরী নৌ-পুলিশ ও উপজেলা মৎস্য বিভাগ অভিযান চালিয়ে মেঘনা নদীর চরগজারিয়া হুজুরের খাল এলাকা থেকে তাদেরকে আটক করে।
রামগতি উপজেলার বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মো.কামরুজ্জামান জানান, প্রাপ্ত বয়স্ক চার জনের বিরুদ্ধে মৎস্য সংরক্ষণ আইনে গত রোববার রাতে রামগতি থানায় মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে সোমবার আদালতে সোপর্দ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন