Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

তাইওয়ানে মার্কিন অস্ত্র সরবরাহ, বোয়িং ও লকহিড মার্টিনে চীনের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ৪:৩৪ এএম

করোনাভাইরাস মহামারী, নিরাপত্তা, প্রযুক্তি ও মানবাধিকারের মত বিষয় নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক এ দশকে তলানীতে। চীন সরকারের মুখপাত্র বলেছে, বোয়িংএর নিরাপত্তা ইউনিট ও লকহিড মার্টিন করপোরেশনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে দেশটি। গত সপ্তাহে চীন তাইওয়ানের কাছে ১৩৫টি মার্কিন ক্ষেপণাস্ত্র বিক্রির সিদ্ধান্ত বাতিলের দাবি জানায়। এসব ক্ষেপণাস্ত্রের মূল্য ১ বিলিয়ন ডলার। -ফক্স নিউজ

এ দুটি কোম্পানি অস্ত্রশস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করে থাকে। সম্প্রতি ওয়াশিংটন তাইওয়ানের কাছে ক্ষেপণাস্ত্র সহ অস্ত্রশস্ত্র বিক্রি করার প্রতিবাদেই মার্কিন দুই কোম্পানির ওপর নিষেধাজ্ঞার মত কৌশলগত সিদ্ধান্ত নিল বেইজিং। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান নিষেধাজ্ঞার এ ঘোষণা দিলেও কি ধরনের নিষেধাজ্ঞা বা এ সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি। তিনি বলেন রেথিয়ন টেকনোলজি করপোরেশন ও সংশ্লিষ্ট মার্কিন নাগরিকদের যারা এধরনের অস্ত্র বিক্রির সঙ্গে জড়িত তারাও নিষেধাজ্ঞার আওতায় পড়বেন। চীনের কম্যুনিস্ট পার্টি বলছে, আশির দশকে ওয়াশিংটন তাইওয়ানে অস্ত্র বিক্রি কমিয়ে আনার প্রতিশ্রুতি দিলেও এখন তা বৃদ্ধি করছে।

তাইওয়ানে নির্বাচিত সরকারের সঙ্গে ওয়াশিংটনের আনুষ্ঠানিক কোনো সম্পর্ক না থাকলেও মিত্র হিসেবে সম্পর্ক রয়েছে। তাইওয়ানের কাছে পরিমান ও মানের দিক থেকে মার্কিন অস্ত্র বিক্রি বৃদ্ধি পাচ্ছে। জাতীয় স্বার্থরক্ষায় চীন তাইওয়ানে অস্ত্র বিক্রির সঙ্গে জড়িত মার্কিন কোম্পানিগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে বলে জানান ঝাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ