Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

চট্টগ্রামে বিভিন্ন কর্মসূচিতে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নানা আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সরকারি দল আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠন ছাড়াও সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোকসভা, দোয়া মাহফিল, বিশেষ মোনাজাত ও এতিম-দুস্থদের মধ্যে খাবার বিতরণ।
দিবসের শুরুতে নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে নগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ হাসনীসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া সকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্কিট হাউস থেকে শোকযাত্রা বের হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।
চট্টগ্রামের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রা রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন ও পুলিশ সুপার নুরে আলম মিনাসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা সংসদের সদস্যরা উপস্থিত ছিলেন। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিস্থল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় মেজবানের আয়োজন করা হয়েছে।
কেজিডিসিএল
কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের (কেজিডিসিএল) উদ্যোগে কোম্পানির প্রধান কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কেজিডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সামসুর রহমান খান। সভাপতিত্ব করেন মহাব্যবস্থাপক (পরিঃ উন্নয়ন) ও জাতীয় শোক দিবস উদযাপন কমিটির আহŸায়ক প্রকৌঃ খোন্দকার মতিউর রহমান। উপস্থিত ছিলেন মহাব্যবস্থাপক মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ ফিরোজ খান, মহাব্যবস্থাপক (বিপণন) প্রকৌঃ সুধীর কুমার সাহা রায় এবং কেজিডিসিএল অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি প্রকৌঃ আনিস উদ্দিন আহমদ এবং কেজিডিসিএল কর্মচারী সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে ফরিদ আহমদ ও মোঃ আসলাম।
আইআইইউসি
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) উদ্যোগে এক আলোচনা সভা প্রো-ভিসি (চলতি দায়িত্ব) প্রফেসর ড. দেলাওয়ার হোসেনের সভাপতিত্বে সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ড. একেএম আজহারুল ইসলাম। বক্তব্য রাখেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ আহমদ সোবহানী, রেজিস্ট্রার স্কোয়াড্রন লিডার (অব.) মুহাম্মদ নূরুল ইসলাম।
জামেয়া মহিলা মাদরাসা
জাতীয় শোক দিবস উপলক্ষে জামেয়া আহমদিয়া সুন্নিয়া মহিলা মাদরাসার উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ ড. মাওলানা মোহাম্মদ সরওয়ার উদ্দীন। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে ছাত্রীদের কুচকাওয়াজ, হামদ-না’ত, কবিতা আবৃত্তি ও দেয়ালিকা প্রকাশ করা হয়।
নেছারিয়া মাদ্রাসা
নেছারিয়া কামিল মাদ্রাসার উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল মাদ্রাসা অডিটরিয়ামে উপাধ্যক্ষ আল্লামা রফিক উদ্দিন ছিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মোঃ শাহজাহান চৌধুরী, নিয়াজ আহমদ, প্রফেসর আব্দুল আজিজ, প্রফেসর হাকিম মুনির আহমদ, মাওলানা আ ফ ম গোলাম মাওলা প্রমুখ।
বায়তুশ শরফ মাদ্রাসা
বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার উদ্যোগে দোয়া মাহফিল ও শোক সভা প্রিন্সিপাল ড. সাইয়েদ মুহাম্মদ আবু নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে উপাধ্যক্ষ মাওলানা মুহাম্মদ আমিনুল ইসলাম, মাওলানা আবদুর রহমান, মাওলানা মুহাম্মদ জামাল উদ্দিন, মুহাম্মদ একরামুল হক, মুহাম্মদ আরিফুল আজম, মাওলানা আবু তাহের, মুহাম্মদ জাফর উল্লাহ, আবু ইউসুফ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। মোনাজাত পরিচালনা করেন মুহাদ্দিস মাওলানা জয়নাল আবেদীন।
ছিপাতলী মাদরাসা
ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল মাদরাসার উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিনের হযরত ইমাম শাহ আহমদ রেজা (রহ:) অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মুহাম্মদ আব্দুল অদুদ আল কাদেরী, মুহাম্মদ শফিউল আলম নিজামী, একেএম ইউসুফ, অধ্যক্ষ মুহাম্মদ লোকমান চিশতী, মুহাম্মদ কামাল উদ্দীন প্রমুখ।
জামেয়া আহমদিয়া মাদরাসা
এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অধ্যক্ষ আল্লামা হাফেজ মুহাম্মদ সোলায়মান আনসারীর সভাপতিত্বে জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন মাওলানা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমান, মাওলানা মুফতি কাজী মুহাম্মদ আবদুল ওয়াজেদ, প্রফেসর মুহাম্মদ আবুল কাশেম, মাওলানা সৈয়্যদ আবু তালেব মুহাম্মদ আলাউদ্দিন, মাওলানা আবুল হাশেম শাহ চৌধুরী, মাওলানা রেজাউল করিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ