Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

লাহোরে মেট্রোরেল চালু : উদ্বোধন করেন পাঞ্জাবের চিফ মিনিস্টার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ২:৫৩ পিএম

মেট্রোরেলের যুগে প্রবেশ করলো পাকিস্তান। পাকিস্তানের লাহোরে দেশটির ইতিহাসে প্রথম মেট্রোরেল চালু হয়েছে। ২৬টির বেশি স্টেশন নিয়ে নির্মিত হয়েছে অরেঞ্জ লেইন নামে স্বয়ংক্রিয় দ্রুত এ মেট্রোরেল।

চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানায়, পাকিস্তানের ঘনবসতিপূর্ণ লাহোরের চরম যানজট নিরসনে এই মেট্রোরেল নগরবাসীকে স্বস্তি দেবে এমনটাই মনে করা হচ্ছে।

১৭ মাইল জুড়ে অরেঞ্জ লেইন আড়াই ঘণ্টার বাসযাত্রা এখন পাড়ি দেয়া যাবে মাত্র ৪৫ মিনিটে। প্রতিদিন আড়াই লাখ মানুষ এ মেট্রোরেল ব্যবহার করতে পারবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

প্রতিদিন আড়াই লাখ মানুষ এ মেট্রোরেল ব্যবহার করতে পারবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গত রোববার (২৫ অক্টোবর) মেট্রোরেলটির উদ্বোধন করেন পাঞ্জাবের চিফ মিনিস্টার উসমান বুঝদার। এ সময় তিনি বলেন, এই প্রজেক্ট লাহোরের বাসিন্দাদের বিশ্বমানের সেবা দেবে।

চীনা অর্থায়নে প্রজেক্টটি বাস্তবায়নে ৩০০ বিলিয়ন পাকিস্তানি রুপি (১৮০ কোটি ডলার) অর্থ খরচ হয়েছে। যা শুরু হয় ২০১৫ সালের অক্টোবরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন