Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

পুঁজিবাজারে সূচকের পতন, বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ৪:৩৫ পিএম

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার (২৭ অক্টোবর) মূল্য সূচকের বড় পতন হয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে সূচকের বড় পতন হলেও শুরুর চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় মাত্র ৫ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ১৬ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের সময় আধাঘণ্টা না গড়াতেই নিচের দিকে নামতে থাকে সূচক। একের পর এক প্রতিষ্ঠানের দরপতনের কারণে ৩৫ মিনিটের মাথায় ঋণাত্মক হয়ে পড়ে সূচক। লেনদেনের শেষ দিকে এসে পতনের মাত্রা আরও বাড়ে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৮৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ১০৩ পয়েন্টে অবস্থান করছে।

সবগুলো সূচকের এই পতনের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৮৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২০৫টি এবং ৬৬টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার কোটি ৯৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৮৫ কোটি ৯৬ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১১৪ কোটি ৯৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৪৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৩৫ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৭২ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো, গ্লোবাল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মাসিউটিক্যাল এবং ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৪১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৬টির এবং ৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

১৩ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন