Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতের যে কোনও নাগরিকই জম্মু, কাশ্মীর ও লাদাখে জমি কিনতে পারবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ৫:২০ পিএম

এবার ভারতের যে কোনও নাগরিক জম্মু ও কাশ্মীর এবং লাদাখে জমি কিনতে পারেন। এ ব্যাপারে তাৎপর্যপূর্ণ পরিবর্তন এনে জমি আইন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করলো দেশটির কেন্দ্র সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু ও কশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল পুণর্গঠন (অ্যাডেপ্টেশন অফ সেন্ট্রাল লজ) থার্ড অর্ডার, ২০২০ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। -এপিবি আনন্দ
এই বিজ্ঞপ্তির ফলে ১২ টি রাজ্য আইন রদ হয়ে সামগ্রিকভাবে পরিবর্তন ও বিকল্প সব ২৬ টি আইন গৃহীত হল। গত বছরের ৫ অগাস্ট কেন্দ্র ৩৭০ ধারা বাতিল করেছিল। এই ধারায় পূর্বতন রাজ্য জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল। ওই ধারা বাতিলের পাশাপাশি রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল- লাদাখ এবং জম্মু ও কাশ্মীরে ভাগ করা হয়। উল্লেখ্য, এর আগে জম্মু ও কাশ্মীরে শুধুমাত্র স্থানীয়রাই জমি কেনাবেচা করতে পারতো। এখন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জমি নিয়ে জম্মু ও কাশ্মীর পুণর্গঠন আইনের আওতায় সিদ্ধান্ত নিল যে, ভারতের যে কোনও নাগরিক সেখানে জমি কেনাবেচা করতে পারবেন। কেন্দ্রের এই বড় এবং নয়া সিদ্ধান্ত অনুসারে, যে কোনও ভারতীয় কলকারখানা, ঘরবাড়ি বা দোকানের জন্য অ-কৃষি জমি কিনতে পারেন। এজন্য স্থানীয় বাসিন্দা হওয়ার প্রমাণ দেওয়ার প্রয়োজন নেই। যদিও কৃষি জমি শুধুমাত্র কৃষিজীবী বা কৃষি সংক্রান্ত কাজকর্মের সঙ্গে যুক্তরা কিনতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৩ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ