Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার চন্দ্রপৃষ্ঠে মিলেছে পানি সন্ধান, বেড়েছে মানুষের আবাস তৈরির সম্ভাবনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ৫:৪০ পিএম

এবার চন্দ্রপৃষ্ঠে মিলেছে পানি এবং চাঁদে মানুষের আবাস তৈরির সম্ভাবনাও বেড়েছে।সম্ভবত পূর্ববর্তী ধারণার চেয়েও বেশি পানি আছে চাঁদের পিঠে। এমনকি সূর্যের দিকে থাকা অংশেও পানি আছে। নাসা বলছে, পরবর্তী মিশনগুলোতে এই পানি ব্যবহারের চেষ্টা করবে তারা। এমনকি চাঁদে মানুষের স্থায়ী ঘাঁটি তৈরিতেও এই পানি কাজে লাগতে পারে। -সিএনএন, বিবিসি, স্পেস
নাসার লুনার রিকন্যিসেন্স অরিবিটারের সংগ্রহ করা তত্যের বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে এসেছে নাসা। ২০০৯ সাল থেকে এটি চাঁদকে কেন্দ্র করে ঘুরছে। এছাড়াও নাসার বিশেষ টেলিস্কোপ সোফিয়াও এই আবিস্কারে সহায়তা করেছে। সবগুলো তথ্যই বলছে চাঁদে উত্তোলনযোগ্য পানি রয়েছে। নাসা জানিয়েছে, প্রতি ঘণমিটার চন্দ্রমাটিতে ১২ আউন্স পানযোগ্য পানি রয়েছে। এখন হবেষকরা দেখছেন কিভাবে এই পানি মজুদ রয়েছে এবং তা কিভাবে নিস্কাষণ করা হবে। নাসা বলছে, তারা মনে করেন, চাঁদে আরও পানি থাকতে পারে। সেজন্য নতুন মিশনের প্রস্তুতিও নিচ্ছেন তারা।

নাসার শীর্ষ কর্মকর্তা পল হাৎর্জ বলেন, ‘প্রথমবারের মতো নিশ্চিত করে বলা যাচ্ছে চাঁদের সূর্যমুখী অংশে পানি রয়েছে। এটি অবশ্যই আমাদের পরিচিত এইচ২ও’ই। ভারী পানি বা ভিন্ন কিছু নয়। এই আবিস্কার চন্দ্রপৃষ্ঠকে বুঝতে আমাদের সহায়তা করবে। সামনে দূর মহাকাশে অভিযান চালাতেও এটি সহায়ক হবে বলে আশা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ

১৬ অক্টোবর, ২০২০
৩ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন