Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বলিভিয়ার আদালতে মোরালেসের বিরুদ্ধে আনা সন্ত্রাসের অভিযোগ প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ৭:০৮ পিএম

বলিভিয়ার আদালত দেশটির সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের বিরুদ্ধে আনা সন্ত্রাসের অভিযোগ প্রত্যাহার করেছে।আদালত তার বিরুদ্ধে জারী করা গ্রেফতারি পরোয়ানাও প্রত্যাহার করে নিয়েছে। তার আইনজীবীরা আদালতে শুনানিতে অংশ নিয়ে বলেন, বিচার পদ্ধতি লঙ্খন করে তার বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ আনা হয়, এতে সাবেক প্রেসিডেন্টের অধিকার খর্ব হয়। -আরটি
লা পাজের আদালতে বিচারক জর্জ কুইনো বলেন, পদত্যাগ করার পর ইভো মোরালেসের যে বিচার বিভাগের আশ্রয় পাওয়ার কথা ছিল তা তিনি পাননি। জর্ক কুইনো বলিভিয়ার ডিপার্টমেন্টাল কোর্ট অব জাস্টিসের প্রধান। আদালত এও জানায় মোরালেসকে যথাযথভাবে তলব করা হয়নি। আইনের প্রতিষ্ঠিত পদ্ধতিগুলো এক্ষেত্রে লঙ্ঘন হয়েছে। নির্বাচনে সমাজবাদিরা বিপুল জয়লাভের পর নির্বাসিত বলিভিয়ার প্রেসিডেন্ট মোরালেস শীঘ্রই দেশে ফিরে আসবেন বলে জানিয়েছেন। গত বছর নির্বাচনে কারচুপির অভিযোগে মোরালেসের পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়। বেশ কয়েকজন মন্ত্রী-এমপির পদত্যাগ এবং সামরিক বাহিনী সমর্থন হারানোর পর মোরালেসও পদত্যাগের ঘোষণা দেন তিনি। কিন্তু তার পদত্যাগের মধ্য দিয়ে লাতিন আমেরিকার ওই দেশটির নেতৃত্ব নিয়ে একধরনের শূন্যতা তৈরি হয়। এরপর মোরালেস প্রথমে মেক্সিকো তারপর আর্জেন্টিনায় রাজনৈতিক আশ্রয় লাভ করেন। পদত্যাগের আগে তিনি ১৪ বছর বলিভিয়ার ক্ষমতায় ছিলেন। মোরালেসের অনুপস্থিতিতে তার মুভমেন্ট টুয়ার্ড সোস্যালিজম পার্টি গত ১৮ অক্টোবর দেশটির সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ