Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

সঙ্কটের মাঝেও প্রোটিয়াদের পোয়াবারো!

দ.আফ্রিকা যাচ্ছে পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়াও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম


 ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) টালমাটাল অবস্থা। গতপরশু পদত্যাগ করেছেন বোর্ডের সব সদস্য। অথচ একদিন পরই এলো ‘বাম্পার’ খবর। গ্রীষ্মকালীন মৌসুমে ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর নিশ্চিতই ছিল, এবার যোগ হলো আরও তিন দেশ। করোনাকালেও আফ্রিকান দেশটিতে ক্রিকেট উৎসবের ঢেউ তুলেছে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সফর নিশ্চিত হওয়ায়।

সব বোর্ড সদস্যের পদত্যাগের পর দায়িত্ব নেওয়া নতুন অন্তঃবর্তী কমিটি জানিয়েছিল, বোর্ডে টালমাটাল অবস্থা থাকলেও ক্রিকেটের কোনও ক্ষতি হবে না। কথাটা কতটা সত্যি, সেটারই প্রমাণ গতকাল মিললো সিএসএ গ্রীষ্মের প‚র্ণ স‚চি প্রকাশ করায়। ইংল্যান্ডের পর শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও পাকিস্তান দলের সফরের সবুজ সংকেত দিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার। গত মার্চের পর থেকে আরও কোনও ম্যাচ খেলেনি দক্ষিণ আফ্রিকা, যখন করোনাভাইরাসের কারণে ভারত সফর শেষ না করেই দেশে ফিরে আসতে হয়েছিল তাদের। গ্রীষ্মে পূর্ণ সূচি মাঠে রাখতে পারায় ভীষণ খুশি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। বোর্ডের প্রকাশিত বিজ্ঞপ্তিতে অন্তঃবর্তী প্রধান নির্বাহী কুগান্দরি গোভেন্দার বলেছেন, ‘খুবই আনন্দিত... ইংল্যান্ড, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সঙ্গে বোর্ড সফরের ব্যাপারে সমঝোতায় পৌঁছছে। সরকার থেকে সবুজ সংকেত মিলেছে।’
দক্ষিণ আফ্রিকার গ্রীষ্মকালীন মৌসুম শুরু হবে ইংল্যান্ড দলের সফর দিয়ে। ২৭ থেকে ৯ ডিসেম্বরের সফরে ইংলিশরা তিন ওয়ানডের সঙ্গে খেলবে সমান টি-টোয়েন্টি। এরপর টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ খেলতে দক্ষিণ আফ্রিকা সফর করবে শ্রীলঙ্কা। ঐতিহ্য মেনে লঙ্কানদের বিপক্ষে হবে প্রোটিয়াদের বক্সিং ডে ও বছরের প্রথম টেস্ট। ২৬ ডিসেম্বরের বক্সিং ডে হবে সেঞ্চুরিয়নে, আর বছর শুরু করা টেস্টটি ৩ জানুয়ারি শুরু হবে জোহানেসবার্গে।

অস্ট্রেলিয়া সিরিজের তারিখ ও ভেন্যু এখনও ঠিকঠাক হয়নি। তবে তিন টেস্ট খেলতে ফেব্রæয়ারি-মার্চে তারা যাবে দক্ষিণ আফ্রিকায়। এরপর এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে প্রোটিয়াদের ঘরোয়া মৌসুম। সব ম্যাচ ও অনুশীলন সেশন হবে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে ও দক্ষিণ আফ্রিকা সরকারের কোডিভ-১৯ প্রটোকল মেনে। একই সঙ্গে ম্যাচগুলো হবে দর্শকশ‚ন্য স্টেডিয়ামে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন